ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফেরত পাঠাবে না কানাডা 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৭ ৩:৪২:৩৭ পিএম
‘ডিক্যাব টক’ এ প্রধান অতিথি ছিলেন কানাডার হাইকমিশনার বেনোয়ে প্রিফন্টেইন/ছবি: শাকিল

‘ডিক্যাব টক’ এ প্রধান অতিথি ছিলেন কানাডার হাইকমিশনার বেনোয়ে প্রিফন্টেইন/ছবি: শাকিল

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে কানাডার আইন অনুযায়ী বাংলাদেশে ফেরত পাঠাবে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বেনোয়ে প্রিফন্টেইন। 

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিস) মিলনায়তনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন। 

কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ‘ডিক্যাব টক’ এ প্রধান অতিথি ছিলেন কানাডার হাইকমিশনার বেনোয়ে প্রিফন্টেইন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে কানাডা সরকার ফেরত দেবে কিনা- এমন প্রশ্নের উত্তরে কানাডার হাইকমিশনার বেনোয়ে প্রিফন্টেইন বলেন, বাংলাদেশ সরকার তাকে ফেরত আনার জন্য চেষ্টা করছে। তবে আমি বলতে পারি, কোনো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে কানাডা ফেরত পাঠায় না। ঐতিহাসিকভাবেই কানাডার আইন অনুযায়ী এমন আসামি ফেরত পাঠানো হয় না। 

কানাডার হাইকমিশনার বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে আছে কানাডা। এছাড়া ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য কানাডা সহায়তা দিয়ে আসছে। ২০১৭ সালে এই সংকটের শুরু থেকেই কানাডা সরকার ৮৬ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা দিয়েছে।

বেনোয়ে প্রিফন্টেইন বলেন, কানাডায় বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ রয়েছে। সেখানে বাংলাদেশি শিক্ষার্থীও বাড়ছে। ২০১৮ সালে কানাডায় সাড়ে ছয় হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী পড়তে গেছেন। 

এক প্রশ্নের উত্তরে কানাডার হাইকমিশনার বলেন, বাংলাদেশের সব রাজনৈতিক দলের সঙ্গে কানাডার ভালো সম্পর্ক রয়েছে। সেটা সরকার বা বিরোধীদল উভয়েরই।

অনুষ্ঠানে ডিক্যাব সভাপতি রাহীদ এজাজ ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
টিআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-27 15:42:37