ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
bangla news

একুশে পদকপ্রাপ্ত ঝর্ণা ধারা চৌধুরী আর নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৭ ১১:১২:৩৪ এএম
শ্রী মতি ঝর্ণা ধারা চৌধুরী।

শ্রী মতি ঝর্ণা ধারা চৌধুরী।

নোয়াখালী: একুশে পদক, রোকেয়া পদক ও ভারতের পদ্মশ্রী পুরস্কার পাওয়া সমাজসেবী গান্ধী আশ্রম ট্রাস্টের সচিব শ্রী মতি ঝর্ণা ধারা চৌধুরী আর নেই।

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল সাড়ে ৬টায় রাজধানী ঢাকার স্কয়ার হসপিটালের সিসি ইউনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

ঝর্ণা ধারা চৌধুরী অনেক দিন ধরে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার জয়াগ গ্রামে প্রতিষ্ঠিত গান্ধী আশ্রম ট্রাস্টের সচিবের দায়িত্ব পালন করে আসছেন।

সেবামূলক এই প্রতিষ্ঠানের পরিচালক রাহা নব কুমার বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন ধরে ঝর্ণা ধারা চৌধুরীর উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছেন। পরে মস্তিষ্কে রক্তক্ষরণ হলে তাকে রাজধানীতে নেওয়া হয়। দীর্ঘদিন সেখানে চিকিৎসা শেষে বৃহস্পতিবার ভোরে তিনি আমাদের ছেড়ে চলে যান।

ঝর্ণাধারা ১৯৩৮ সালের ১৫ অক্টোবর লক্ষীপুরের রামগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। মানব সেবায় নিয়োজিত এই নারী সংসার জীবনে যাননি। গান্ধী আশ্রমের সমাজকর্মী হিসেবে ছুটে চলেন গ্রাম থেকে গ্রামে।

কাজের স্বীকৃতি হিসেবে ঝর্ণাধারা চৌধুরী ২০১৩ সালে ভারতের রাষ্ট্রীয় বেসামরিক সম্মান পদ্মশ্রী খেতাবে ভূষিত হন।  

সমাজসেবক হিসেবে তিনি আন্তর্জাতিক বাজাজ পুরস্কার ১৯৯৮, শান্তি পুরস্কার ২০০০, অনন্যা ২০০১, দুর্বার নেটওয়ার্ক পুরস্কার ২০০৩, কীর্তিমতি নারী পুরস্কার ২০১০, একুশে পদক ২০১৫, বেগম রোকেয়া পদক ২০১৩, সাদা মনের মানুষ পদক ২০০৭ এবং বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক পদক পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   নোয়াখালী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-27 11:12:34