ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

চিঠির ‘ফরম্যাট না মানায়’ দুদক পরিচালক ফানাফিল্যাকে শোকজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
চিঠির ‘ফরম্যাট না মানায়’ দুদক পরিচালক ফানাফিল্যাকে শোকজ

ঢাকা: ঘুষ লেনদেনের অভিযোগের বিষয়ে ‘সাক্ষ্য শ্রবণ ও গ্রহণ প্রসঙ্গে’ দুর্নীতি দমন কমিশনের (দুদক) ‘ফরম্যাট না মেনে’ দুই সাংবাদিককে দুই রকম চিঠি দেওয়ার অভিযোগে সংস্থাটির পরিচালক শেখ মো. ফানাফিল্যাকে কারণ দর্শানোর (শো’কজ) নোটিশ দিয়েছে কমিশন। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

বুধবার (২৬ জুন) দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।
 
তিনি বলেন, কমিশনের ফরম্যাট না মেনে দুই সাংবাদিককে দুই রকম চিঠি দেওয়ায় পরিচালক ফানাফিল্যাকে শোকজ করা হয়েছে।

সাত কর্মদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে তাকে।

প্রণব ভট্টাচার্য বলেন, আমাদের পক্ষ থেকে দু’জন সাংবাদিককে ডাকা হয়েছিল। তাদের কাছে পাঠানো চিঠির ভাষা দু’রকম হয়েছে। এ বিষয়টি কমিশনের নজরে এসেছে। কমিশন অবগত হওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তাকে দায়িত্বে অবহেলার জন্য শো’কজ নোটিশ পাঠানো হয়েছে।

দুদক পরিচালক খন্দকার এনামুল বাছিরের বিরুদ্ধে ডিআইজি মিজানুর রহমানের কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগের বিষয়ে গত ২৩ জুন ‘লন্ডন প্রবাসী দয়াছের অডিও সংলাপে দুদকের ওরা কারা?’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয় অনলাইন নিউজপোর্টাল বাংলা ট্রিবিউনে। একই বিষয়ে প্রতিবেদন প্রচার করে এটিএন নিউজও।

অভিযোগ প্রসঙ্গে জানতে বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি দীপু সারোয়ারকে ডেকে মঙ্গলবার (২৫ জুন) চিঠি দেন তদন্ত কর্মকর্তা শেখ মো. ফানাফিল্যা। এটিএন নিউজের সিনিয়র রিপোর্টার ইমরান হোসেন সুমনকেও তিনি একই কারণে চিঠি দেন।

দীপুকে দেওয়া চিঠিতে বলা হয়, ‘উল্লিখিত অভিযোগের বিষয়ে আগামী ২৬/০৬/২০১৯ খ্রি: তারিখ ১০.৩০ ঘটিকায় নিম্নস্বাক্ষরকারীর কার্যালয়ে উপস্থিত হয়ে বক্তব্য প্রদানের জন্য আপনাকে অনুরোধ করা হল। অন্যথায় আইনানুগ কার্যধারা গৃহীত হবে। ’ সুমনকে উপস্থিত হওয়ার জন্য বলা হলেও ‘অন্যথায় আইনানুগ কার্যধারা গৃহীত হবে’ মর্মে কিছু লেখা হয়নি।

‘ফরম্যাট’ না মেনে চিঠি দেওয়ার কারণে শেখ মো. ফানাফিল্যাকে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মো. জহির রায়হানের দেওয়া শো’কজ নোটিশে বলা হয়, ‘ইমরান হোসেন সুমন বরাবর প্রেরিতে নোটিশে ‘অন্যথায় আইনানুগ কার্যধারা গৃহীত হবে’ মর্মে উল্লেখ করেননি, যা অনুসন্ধান সংক্রান্ত প্রচলিত নোটিশের ফরম্যাট বহির্ভূত। ’

প্রতিবাদ সাংবাদিকদের
এদিকে, দুই সাংবাদিককে জিজ্ঞাসাবাদের নামে এভাবে দেওয়া চিঠি প্রত্যাহারের দাবি জানিয়েছেন সাংবাদিকরা। বুধবার (২৬ জুন) বেলা ১১টায় দুদক কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশও করেছেন তারা। চিঠি প্রত্যাহার না হলে বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১০টায় দুর্নীতি দমন কমিশন (দুদক) কার্যালয়ের সামনে প্রতিবাদ করবেন বলেও জানিয়েছেন তারা।

প্রতিবাদ সভায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিউজে) সভাপতি আবু জাফর সূর্য বলেন, চিঠি আজকের মধ্যেই আপনাদের প্রত্যাহার করতে হবে। তা না হলে আগামীকাল থেকে এই দুদক কার্যালয়ের সামনে লাগাতার কর্মসূচি চলবে। শেখ মো. ফানাফিল্যার এই চিঠির দায় দুদক এড়াতে পারে না।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ বলেন, প্রতিদিনই আমরা দুর্নীতির বিরুদ্ধে রিপোর্ট করছি। আমরা সাংবাদিকরা যারা সমাজের অসংগতি সবাইকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছি তাদের এ ধরনের চিঠি দেওয়া সাংবাদিকতা পেশার জন্য অপমানজনক।

ক্র‍্যাবের সাবেক সাধারণ সম্পাদক মাহবুব আলম লাভলু বলেন, একজনের (ডিআইজি মিজান) বিরুদ্ধে দুই বছর ধরে তদন্ত চলছে, এমনকি সেই কর্মকর্তাকে সাময়িক বরখাস্তের সুপারিশে রাষ্ট্রপতি স্বাক্ষরও করেছেন। এতোদিন নিউজ হলেও কিছু হয়নি। যখনই দুদক কর্মকর্তার ঘুষ খাওয়ার বিষয়টি নিয়ে নিউজ হলো তখনই আপনারা সাংবাদিকদের চিঠি দিলেন। আপনারা যেকোনো সময় সাংবাদিকদের কাছে সহযোগিতা চাইলে আমরা সহযোগিতা করে থাকি। কিন্তু এ ধরনের চিঠি কোনোভাবেই কাম্য নয়। এই চিঠি প্রত্যাহার করার দাবি জানাই।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ডিকাব) সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব বলেন, এ ধরনের চিঠি দিয়ে দুদক প্রমাণ করেছে যে তারা তাদের কর্মকাণ্ড ঢাকার চেষ্টা করছে। অবিলম্বে এই চিঠি প্রত্যাহার করতে হবে।

ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী চিঠি ইস্যুকারী কর্মকর্তাকে বরখাস্ত করার দাবিও জানান প্রতিবাদ সভায়।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
এসএমএকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।