ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

জাতীয়

‘বাংলাদেশের ভয়ঙ্কর হত্যাকারী জিয়া’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
‘বাংলাদেশের ভয়ঙ্কর হত্যাকারী জিয়া’

জাতীয় সংসদ ভবন থেকে: প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশের ভয়ঙ্কর হত্যাকারী হিসেবে আখ্যা দিয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী শাজাহান খান।

বুধবার (২৬ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ আখ্যা দেন। অধিবেশনে সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

 

বিএনপির সংসদ সদস্যদের বক্তব্যের সমালোচনা করে শাজাহান খান বলেন, যদি প্রশ্ন করা হয় দেশে ভয়ঙ্কর হত্যাকারী কে? তাহলে উত্তর হবে- জিয়াউর রহমান। জিয়াউর রহমান ভয়ঙ্কর হত্যাকারীর নাম। জিয়া ক্ষমতায় এসে জেলের মধ্যে রাজনৈতিক নেতাকর্মীদের হত্যা করেছেন।  

‘ তার (জিয়া) আমলে ৮১টি রাজনৈতিক হত্যাকাণ্ড সংগঠিত হয়েছে। খালেদা জিয়া ক্ষমতায় এসে ১৭ জন শ্রমিক ও ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করেন। কিশোরী ইয়াসমিন ধর্ষণ ও হত্যার প্রতিবাদে যখন আন্দোলন হচ্ছিলো তখন ৭ জনকে গুলি করে হত্যা করেন খালেদা জিয়া। ’

বাজেটের উপর আলোচনায় শাজাহান খান বলেন, সড়ক পরিবহন সেক্টরের শ্রমিক ও মালিকরা সারাবছর দেশের মানুষের সেবা করে থাকে। পরিবহনের উপর কর ধার্য করা হলে ভোক্তাদের উপর চাপ বাড়বে। এর প্রভাব যাত্রীদের উপর পড়বে। পরিবহন শিল্পে ব্যবহৃত যন্ত্রাংশ বিদেশ থেকে আনতে হয়। এর উপর আমদানি শুল্ক বাড়লে পরিবহন শিল্পের বিকাশ ব্যাহত হবে।  

‘তাই আমি পরিবহন শিল্পে ভ্যাট শতকরা ৩ শতাংশ করার প্রস্তাব করছি। এসি বাসের জন্য ভ্যাটের হার হ্রাস করার প্রস্তাব করছি আমি। মুক্তিযোদ্ধারা এখন ১০ হাজার টাকা ভাতা পাচ্ছেন। এই ভাতা বাড়িয়ে আমি ২০ হাজার টাকা করার প্রস্তাব করছি,’ বলেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa