ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইভিএম নিয়ে নিশ্চয়ই বিএনপি আর প্রশ্ন তুলবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
ইভিএম নিয়ে নিশ্চয়ই বিএনপি আর প্রশ্ন তুলবে না তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ফটো

ঢাকা: বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনের ফল নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমি বিএনপিকে অভিনন্দন জানাই। তারা বগুড়ার উপ-নির্বাচনে অংশগ্রহণ করেছে এবং জয়লাভ করেছে।

তিনি বলেছেন, সেখানে সব কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে নির্বাচন হয়েছে। এই পদ্ধতিতে ভোটগ্রহণের নির্বাচনে বিজয়ী হওয়ায় বিএনপি আর ইভিএম নিয়ে কোনো প্রশ্ন করবে না।



 পড়ুন>>বাংলাদেশের তরুণরা বিশ্ব নাড়িয়ে দিতে পারে: তথ্যমন্ত্রী

মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।  

ড. হাছান বলেন, এ নির্বাচন (উপ-নির্বাচন) প্রমাণ করে, অতীতেও আমাদের দেশে যেসব নির্বাচন হয়েছে সেগুলো অবাধ ও সুষ্ঠু হয়েছে। ইভিএমের মাধ্যমে সকল নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। এটা আবারও প্রমাণ হয়েছে বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনে। সেখানে বিএনপির প্রার্থী বেশ ভালো ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন।
 
বগুড়া-৬ আসনের উপ-নিরবাচনে বিএনপির প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজ নির্বাচিত হয়েছেন সোমবার (২৪ জুন)। এই আসনে গত একাদশ জাতীয় নির্বাচনে জয়ী হন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। কিন্তু তিনি শপথ না নেওয়ায় শূন্য আসনটিতে উপ-নির্বাচন হয়েছে।  
 
সাংবাদিকদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন, শুরু থেকেই বিএনপি ইভিএমের বিরোধিতা করেছে। অথচ সেই ইভিএমের ভোটেই তারা বড় ব্যবধানে জয়লাভ করেছে।
 
‘এর আগেও নির্বাচন নিয়ে বিএনপি প্রশ্ন তুলেছিল’ উল্লেখ করে ড. হাছান বলেন, আশা করি এখন আর প্রশ্ন তুলবে না।  
 
ভারতে বিটিভি সম্প্রচারের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) সম্প্রচারের সরকারি সকল আয়োজন শেষ হয়েছে। এখন আমাদের টেকনিক্যাল টিম যাচ্ছে। তারা ২৭ জুন দেশে ফিরলেই আমরা সিদ্ধান্ত নেবো। জুলাই মাসে একটি অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সেখানে বিটিভি চালু হবে। সমগ্র ভারতবর্ষে বিনা ফিতে বিটিভি দেখা যাবে।
 
বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপনের বিষয়ে তিনি বলেন, সাড়ে ১২ বছর আগেই এই বিষয়ে আইন পাস হয়েছে। অতীতে সে আইন প্রয়োগ হয়নি। আমাদের প্রধানমন্ত্রী আমাকে দায়িত্ব দেওয়ার পর আমি সেই আইন প্রয়োগ করার উদ্যোগ গ্রহণ করেছি।  

‘সেই মর্মে তাদের সঙ্গে বৈঠকও করেছি। তাদের নোটিশ দেওয়া হয়েছে। ১ জুলাই থেকে যদি বিদেশি চ্যানেলে  বিজ্ঞাপন প্রচার হয় তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ’
 
অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিদেশি কোনো চ্যানেল বন্ধ করা আমাদের উদ্দেশ্য নয়, উদ্দেশ্য হচ্ছে দেশের আইন অনুযায়ী বিদেশি চ্যানেলগুলো প্রদর্শন করা।
 
বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।