ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারায়ণগঞ্জে শীতলক্ষ্যার তীরে ৩৫ অবৈধ স্থাপনা উচ্ছেদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
নারায়ণগঞ্জে শীতলক্ষ্যার তীরে ৩৫ অবৈধ স্থাপনা উচ্ছেদ নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে গড়ে ওঠা ৩৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের কাচপুরে শীতলক্ষ্যা নদীর পূর্ব তীরে গড়ে ওঠা ৩৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ নদীবন্দর কর্তৃপক্ষ।

সোমবার (২৪ জুন) সকাল ১০টা থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়। চলে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব মনিরুজ্জামানের নেতৃত্বে শীতলক্ষ্যায় দ্বিতীয় দিনের মতো উচ্ছেদ অভিযানটি পরিচালিত হয়। এতে একটি কারখানার গোডাউন, পাকা ভবন, গাইড ওয়ালসহ ৩৫টি স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। সেসময় নদী দখল করে জেটি নির্মাণ করায় এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১২ দিনের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন বিআইডাব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ম পরিচালক গুলজার আলী, উপ-পরিচালক মো. শহিদুল্লাহসহ অন্য কর্মকর্তারা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব মনিরুজ্জামান বলেন, সোমবার বিকেল ৪টা পর্যন্ত কাচপুরে শীতলক্ষ্যা নদীর পূর্বতীর দখল করে গড়ে ওঠা স্বদেশ কেমিক্যাল কোম্পানির গোডাউন, জেটি, পাকা ভবনসহ ৩৫টি স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। নদী দখল করে জেটি নির্মাণ করায় স্বদেশ কেমিক্যাল কোম্পানির ম্যানেজার তানভীরকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১২ দিনের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।  

বিআইডাব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের উপ-পরিচালক মো. শহিদুল্লাহ বলেন, গত দু’দিনে শীতলক্ষ্যার কাচপুরে পরিচালিত অভিযানে দু’টি কারখানার গোডাউন, একটি তিনতলা ভবন, একটি দোতলা ভবনসহ ৬৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এসময় নদীর দুই একর জমি উদ্ধার করা হয়েছে।  

বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম-পরিচালক মো. গুলজার আলী বলেন, শীতলক্ষ্যার তীরে ৫০১১টি সীমানা পিলার নিয়ে আমাদের আপত্তি আছে। সিএস ও আরএস অনুযায়ী উচ্চ আদালতের নির্দেশে ধারাবাহিকভাবে এ উচ্ছেদ অভিযান চলছে। নদীর তীর দখল করে গড়ে ওঠা সব স্থাপনা উচ্ছেদ করা হবে।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জুন ২৪, ২০১৯।

এইচএডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।