bangla news

পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৪ ২:৩৫:২৮ পিএম
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক

ঢাকা: ‘বাংলাদেশ পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) আইন, ২০১৯’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৪ জুন) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার এ বৈঠক অনুষ্ঠিত হয়।
 
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।
 
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৮২ সালের অধ্যাদেশ অনুযায়ী সমুদ্রপথে পরিবাহিত পণ্যের ৪০ শতাংশ পতাকাবাহী জাহাজে পরিবহনের বিধান ছিল। উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী মার্শাল ‘ল’ আমলের আইনকে বাংলায় রূপান্তর করে নতুন করে করা হচ্ছে।
 
তিনি বলেন, অসত্য তথ্য দিয়ে পণ্য পরিবহন করলে প্রশাসনিক জরিমানা করা হবে। নতুন আইনে সমুদ্রপথে পরিবাহিত পণ্যের পরিমাণ বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। অসত্য তথ্য দিলে পতাকাবাহী জাহাজ কর্তৃপক্ষকে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত প্রশাসনিক জরিমানা করা হবে। অধ্যাদেশে জরিমানার পরিমাণ নির্ধারিত ছিল না।  
 
আপিলের বিধানও রাখা হয়েছে আইনে, যা ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। জরিমানা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা আদায় করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
 
পতাকাবাহী জাহাজ বলতে বাংলাদেশের নিবন্ধিত কোনো জাহাজকে বোঝানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
এমআইএইচ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-06-24 14:35:28