ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্লিপারে ‘লুজ’ কানেকশন থেকেই ট্রেন দুর্ঘটনা

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
স্লিপারে ‘লুজ’ কানেকশন থেকেই ট্রেন দুর্ঘটনা

সিলেট: আন্তঃনগর উপবন এক্সপ্রেস। রাত ১০ টায় সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছাড়ে ট্রেনটি। প্রতিদিনের মতো রোববারও (২৩ জুন) রাতে সিলেট ছেড়ে যায় গন্তব্যের উদ্দেশে।

ব্রাহ্মণবাড়িয়ার একটি সেতু ভেঙে পড়ায় ৫দিন ধরে বন্ধ সড়ক পথ। তাই রেলপথই ছিল মানুষের ভরসা।

ফলে এদিন ট্রেনে ছিল যাত্রীদের ভিড়। আসন সংকট দেখা দেওয়াতে অসংখ্য যাত্রী দাঁড়িয়ে যেতে হয়।

সিলেট ছাড়ার পর পরবর্তী স্টেশন মাইজগাঁও বিরতি নিয়ে প্রারম্ভিক স্টেশন কুলাউড়া জংশনে থামার কথা ছিল ট্রেনটি।

আরও পড়ুন>>> ট্রেন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধার কাজে নামেন নারীরাও

পথে লোকাল স্টেশন বরমচাল ছেড়ে চা বাগান থেকে নেমে আসা মনছড়া রেল সেতু অতিক্রম করতে গিয়েই ঘটে দুর্ঘটনা। ১৭ বগি নিয়ে চলাচল করা উপবন এক্সপ্রেসের পেছনের অংশ লাইনচ্যুত হয়ে আছড়ে পড়ে সেতুর উপর।  

টেনটির ভারে ভেঙে পড়ে মনছড়া রেল সেতু। দুর্ঘটনায় পেছনের গার্ডের ব্যবহৃত বগিটি ছড়ার পানিতে পড়ে যায়, ২টি জমিনে উল্টে যায় ও ৩টি বগি লাইনচ্যুত হয়। অন্যগুলো রেল লাইনের উপরেই থেকে যায়।  

এতে ঘটনাস্থলে নারীসহ ৩ জন যাত্রী মারা যান। পরবর্তীতে নিহতের সংখ্যা দাঁড়ায় ৬ জনে। দুর্ঘটনায় আহত হয়েছেন দুই শতাধিক যাত্রী। স্থানীয়রা তাৎক্ষণিক আহতদের অনেককে উদ্ধার করে নিযে যান বিভিন্ন হাসপাতালে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে উদ্ধার কাজ শুরু করে। পাশাপাশি উদ্ধার কাজে ১০টি অ্যাম্বুলেন্সে ব্যবহার করে আহতদের কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সসহ আশপাশের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়।

এমন ভয়াবহ দুর্ঘটনা কিভাবে ঘটলো? সে বিষয়টি নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, রেল ব্রিজটি অনেক পুরোনো। গাড়ি সেতু অতিক্রম করার সময় কোথাও স্লিপারে লুজ কানেকশন থাকার কারণে রেল সরে গিয়ে এ দুর্ঘটনা ঘটে।  

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ে কুলাউড়ার উদ্ধারকারী দলের দুই সদস্য বাংলানিউজকে এমন তথ্য নিশ্চিত করেন।

তারা বলেন, ট্রেনের পেছনের দিক থেকে ৬ নম্বর বগিটি লাইনচ্যুত হতেই সংযোগস্থলের হুকগুলো ভেঙে একটি বগি অন্যগুলোকে ধাক্কা দিলে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। আর ট্রেনটির ভারে সেতুও বেঁকে গেছে। এ ঘটনার পর থেকে সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

ভোর ৫টার দিকে নাম প্রকাশে অনিচ্ছুক উদ্ধারকারী দলের এক সদস্য বাংলানিউজকে জানান, রেলওয়ের শতাধিক কর্মী হতাহতদের উদ্ধারের পর ভোর ৫টা পর্যন্ত সামনের ৭টি বগি তারা উদ্ধার করেছেন। অন্য বগিগুলো উদ্ধারে সক্ষমতা তাদের নেই। তাই আখাউড়া থেকে উদ্ধারকারী ট্রেন আনা হবে।

ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার বিষয়ে কুলাউড়া জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল মালেক বাংলানিউজকে জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে স্লিপার সরে গিয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে।

সকাল সাড়ে ৯টায় ঘটনাস্থলে পৌঁছান রেল সচিব মোফাজ্জেল হোসাইন। তখন চার সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়।

মৌলভীবাজারের পুলিশ সুপার (এসপি) মো. শাহজালাল ঘটনাস্থলে থেকে বাংলানিউজকে বলেন, এখন পর্যন্ত ৬ মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানতে পেরেছি। উদ্ধার কাজ এখনো চলছে।

ফায়ার সার্ভিসের কুলাউড়ার স্টেশন অফিসার (এসও) উপেন কুমার সিংহ বাংলানিউজকে বলেন, আমরা ঘটনাস্থল থেকে ৩ জনের মরদেহ উদ্ধার করেছি। আরেকজন কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান। তবে ছয় জন নিহতের খবর জানতে পেরেছেন তিনি।

কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার ডা. নূরুল হক বাংলানিউজকে জানান, এখন পর্যন্ত এ হাসপাতালে নারীসহ ৪ জনের মরদেহ আনা হয়েছে। আহতাবস্থায় ভর্তি রয়েছে আরও ৬০ জন।

সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক জানান, ট্রেন দুর্ঘটনায় আহতদের দু’জনকে তারা চিকিৎসা দিয়েছেন। এর মধ্যে একজন প্রাথমিক চিকিৎসা নিয়েছেন, অন্যজন ভর্তি রয়েছেন।

এদিকে, দুর্ঘটনা পর সুযোগ সন্ধ্যানী কিছু লোক অন্ধকারের মধ্যে যাত্রীদের মালামাল চুরি করছে বলে দাবি করেছেন কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উয়ারদৌস হাসান। তাছাড়া দুর্ঘটনার পর উৎসুক জনতা উদ্ধারের পরিবর্তে ফেসবুক লাইভ করতে গিয়ে উদ্ধার কাজে ব্যাঘাত ঘটিয়েছেন। যে কারণে ফেসবুক লাইভকারীদের সরাতে পুলিশকে মাইকিং করতে হয়।  

** উপবন এক্সপ্রেসের বগি লাইনচ্যুত, নিহত ৪
** ট্রেন দুর্ঘটনা: ঘুম ভেঙে উদ্ধার কাজে নামেন নারীরাও
** ১৭ বগির ১২টি উদ্ধার, ৫টির কাজ চলছে
** স্লিপারে ‘লুজ’ কানেকশন থেকেই ট্রেন দুর্ঘটনা
** কুলাউড়ায় ট্রেন দুর্ঘটনা: ৪ সদস্যের তদন্ত কমিটি

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
এনইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।