ঢাকা, শনিবার, ৪ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

মঙ্গলবার থেকে স্বাভাবিক হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৩ ৯:০২:১৭ পিএম
শাহবাজপুর সেতুতে বেইলি স্থাপনের কাজ চলছে। ছবি: বাংলানিউজ

শাহবাজপুর সেতুতে বেইলি স্থাপনের কাজ চলছে। ছবি: বাংলানিউজ

ব্রাহ্মণবাড়িয়া: ঢাকা-সিলেট মহাসড়কের সরাইলের শাহবাজপুর সেতুতে বেইলি স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। মঙ্গলবার (২৫ জুন) থেকে এই সেতুর ওপর দিয়ে বাস চলাচল করতে পারবে।

জেলার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শামীম আল মামুন বলেন, প্রাথমিকভাবে যাত্রী নামিয়ে শুধু খালি বাস সেতুর ওপর দিয়ে চলাচল করতে দেওয়া হবে। তবে মাল বোঝাই ট্রাকগুলোকে বিকল্প সড়ক দিয়েই চলতে হবে। পাশাপাশি বিকল্প হিসেবে তিতাস নদীতে ফেরি দিয়ে যান পারাপারের উদ্যোগ নেওয়া হবে। বেইলি স্থাপনের পাশাপাশি অ্যাপ্রোচ সড়ক ও ঘাট বানানোর কাজও চলছে। এতে আরও ৩/৪ দিন সময় লাগবে।

তিনি আরও জানান, পুরাতন সেতুটির পাশাপাশি নতুন আরেকটি সেতু নির্মাণের কাজও শেষ পর্যায়ে। এটি আগামী মাসের ৩ তারিখে যান চলাচলের জন্যে খুলে দেওয়া হবে। ৫৯ কোটি টাকা খরচে এই সেতু নির্মাণের কাজ শুরু হয় ২০১৭ সালে। সেতুটি চালু হলে এর ওপর দিয়ে সব ধরনের যান চলতে পারবে। 

সরেজমিনে বিকল্প সড়ক ঘুরে দেখা যায়, সরু ও ভাঙা সড়ক হওয়ায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সড়কে খানাখন্দের কারণে মালবাহী ট্রাক হেলে বা উল্টে পড়ছে। কাঁচামাল আর বিভিন্ন পণ্য ভর্তি ট্রাক মহাসড়কের ওপরই অবস্থান করছে। ট্রাকেই পচে নষ্ট হচ্ছে অনেক কাঁচামাল। নানা ভোগান্তির শিকার ট্রাক চালকেরাও। মহাসড়কে নিরাপত্তাহীনতার মধ্যেই কাটছে তাদের দিনরাত।

এরআগে, গত ১৮ জুন বিকেলে ঢাকা-সিলেট মহাসড়কের সরাইলের শাহবাজপুরে তিতাস নদীর ওপর সেতুটির চতুর্থ স্পেনের ফুটপাতসহ রেলিং ভেঙে পড়ে। এরপরই সড়ক ও জনপদ বিভাগ (সওজ) সব ধরনের ভারি ও মাঝারি যানবাহন চলাচল বন্ধ করে দেয় ঝুঁকিপূর্ণ হয়ে ওঠা এ সেতুর ওপর দিয়ে।

সড়ক বিভাগ বিকল্প পথ হিসেবে চান্দুরা-আখাউড়া সড়ক দিয়ে কুমিল্লা-সিলেট এবং চট্টগ্রামের এবং সরাইল-নাসিরনগর হয়ে লাখাই এবং রতনপুর দিয়ে ঢাকা-সিলেট গন্তব্যের যানবাহন চলাচল করার নির্দেশনা দেয়। কিন্তু এসব পথে মহাসড়কের যানবাহন চলাচলে পড়ে নানা সমস্যায়। মহাসড়কের গাড়ির স্রোতে ২/১ দিনের মধ্যেই বিপর্যস্ত হয়ে পড়ে বিকল্প সড়কগুলো। এরমধ্যে চান্দুরা-আখাউড়া সড়কের কয়েকটি স্থানে পণ্য বোঝাই ট্রাক দুর্ঘটনার কবলে পড়ে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   ব্রাহ্মণবাড়িয়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-23 21:02:17