ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ব্যাংক সংস্কারে কমিশন গঠন দরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
ব্যাংক সংস্কারে কমিশন গঠন দরকার

জাতীয় সংসদ ভবন থেকে: ব্যাংক ও পুঁজিবাজারের সংস্কার দাবি করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজি। তিনি ব্যাংক সংস্কারে কমিশন গঠনেরও দাবি জানান।

শনিবার (২২ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত সাধারণ বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।  

রুস্তম আলী ফরাজি বলেন, ব্যাংকগুলোর অবস্থা খুব খারাপ।

পুঁজিবাজারের অবস্থাও খারাপ। কিছু ব্যক্তি এই ব্যাংক ও পুঁজিবাজারকে ধ্বংস করেছেন। তারা নিজেরা লাভবান হয়েছেন আর প্রতিষ্ঠানকে ধ্বংস করেছেন। ব্যাংক ও পুঁজিবাজারের সংস্কার করা দরকার। ব্যাংকের জন্য দরকার কমিশন গঠন করা। অর্থমন্ত্রী আগে বলেছিলেন ঋণ খেলাপিদের ব্যাপারে কঠোর হবো, কোনো ছাড় দেবো না। কিন্তু তিনি তো কঠোর হলেন না, ছাড় দিলেন।  

এ সময় তিনি দেশের সার্বিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, অর্থমন্ত্রী অসুস্থ থাকায় বাজেটের একটি অংশ সংসদে প্রধানমন্ত্রী উপস্থাপন করেছেন। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ প্রধানমন্ত্রী। তিনি বাজেট দিয়েও বোঝালেন তিনি সব পারেন। আমাদের অর্থমন্ত্রীর ডেঙ্গু হয়েছে। আমি বলেছিলাম ছোট একটি মশা কাউকে ছাড়ে না, তিনি মন্ত্রী হন আর যেই হন। মশা মারার ব্যবস্থা করেন। আমি জানি না আমি এটা বলে করেছিলাম কিনা। আমাদের অর্থমন্ত্রীর ডেঙ্গু হলো, তিনি এখন সুস্থ হয়ে উঠছেন।  

রুস্তম আলী ফরাজি বলেন, আমরা শিক্ষাতে বরাদ্দ বাড়ানোর কথা বলেছিলাম। শিক্ষায় বরাদ্দ বেশি দরকার। কিন্তু বাজেটে সেটা দেওয়া হয়নি। শিক্ষায় বরাদ্দ কম দিলে দেশকে এগিয়ে নেওয়া যাবে না। শিক্ষায় ব্যয় হচ্ছে বিনিয়োগ। শিক্ষাকে আরো মানসম্মত করুন। স্বাস্থ্যখাতেও বরাদ্দ কম। এ খাতেও বরাদ্দ বাড়াতে হবে। স্বাস্থ্য বিমা চালু করা তাগিদ দেন তিনি।  

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জুন ২২, ২০১৯ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।