ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

হাকিমুদ্দিন লঞ্চঘাটের পন্টুন ঝুঁকিপূর্ণ, ভোগান্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, জুন ২১, ২০১৯
হাকিমুদ্দিন লঞ্চঘাটের পন্টুন ঝুঁকিপূর্ণ, ভোগান্তি

হাকিমুদ্দিন লঞ্চঘাট (ভোলা) থেকে ফিরে: ভোলার বোরহানউদ্দিন উপজেলার ব্যস্ততম লঞ্চঘাট হাকিমুদ্দিন বা মির্জাকালু ঘাট। নদী পথে রাজধানীতে যাওয়ার অন্যতম সহজ রুট এটি। বোরহানউদ্দিনসহ দক্ষিণ জনপদের বেশিরভাগ মানুষের ভরসা এ রুট। কিন্তু, এখানে এসেই নানা বিড়ম্বনা আর ভোগান্তি পোহাতে হয় হাজার হাজার যাত্রীকে। একমাত্র পন্টুনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে থাকায় লঞ্চ যাত্রীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ।

সরেজমিনে দেখা যায়, এ ঘাটের পন্টুনটি একেবারেই জরাজীর্ণ, আঁকা-বাঁকা। পরিচর্যার অভাবে ধরেছে মরিচা।

একপাশে যাত্রীরা বসে আছে ফ্লোরে, অন্যপাশে ঝুঁকিপূর্ণ অবস্থা। পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে লোহা, টিনশেড। নেই বসার বেঞ্চ বা দাঁড়ানোর নিরাপদ কোনো স্থান। চোখে পড়ে যাত্রীদের ভোগান্তির নানা চিত্র। বিশেষ করে লঞ্চের জন্য যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে বা ফ্লোরে বসে অপেক্ষা করতে হয়। এছাড়া মারাত্মক ঝুঁকিতে রয়েছে ভাঙা জরাজীর্ণ পন্টুনটি।  
 
জানা যায়, প্রতিদিন এ রুট দিয়ে চরফ্যাশন, মনপুরা ও হাতিয়া থেকে পাঁচটি লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এসব লঞ্চ হাকিমুদ্দিন ঘাটে নোঙর দিয়ে যাত্রী ওঠা-নামা করায়।  
ঝুঁকিপূর্ণ পন্টুনে যাত্রীদের ভোগান্তি।  ছবি: বাংলানিউজএকইভাবে ঢাকা থেকেও যাত্রীদের এ ঘাটে নামিয়ে দেয়। সে হিসাবে অন্তত দুই হাজার যাত্রীদের যাতায়াতের ভরসা এই হাকিমুদ্দিন পন্টুন। কিন্তু, দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় ধরে পন্টুনটি ঝুঁকিপূর্ণ থাকায় এখানে এসেই যাত্রীদের পোহাতে হয় ভোগান্তি।  

পন্টুনটিতে ওঠা-নামা করার জন্যও নেই কোনো সুব্যবস্থা। ছোট সরু সিঁড়ি দিয়ে অনেকটা ঝুঁকি নিয়ে পন্টুনে উঠতে হয়।
 
লঞ্চযাত্রী আফিয়া আক্তার, স্কুলছাত্রী সাথী বাংলানিউজকে বলেন, পন্টুনে বসার কোনো স্থান নেই, ঘাটে এসে অনেক দুর্ভোগের মধ্যে রয়েছি। দুই একটা বেঞ্চ থাকলেও তা খুবই ঝুঁকিপূর্ণ। যেকোনো সময় ভেঙে পড়তে পারে।  

আরেক লঞ্চযাত্রী ফাতেমা বেগম বাংলানিউজকে বলেন, লঞ্চের জন্য দু’এক ঘণ্টা আগে এসে অপেক্ষা করতে হয়। তার ওপর এখানে কোনো বসার স্থান না থাকায় বসে থাকতে হয় ফ্লোরে।  ঝুঁকিপূর্ণ পন্টুনে যাত্রীদের ভোগান্তি।  ছবি: বাংলানিউজএলাকাবাসী জানায়, প্রায়ই পন্টুনে দুর্ঘটনা ঘটে আহত হন যাত্রীরা। লঞ্চগুলো এসেও পন্টুনে জোরে ধাক্কা দিয়ে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। বর্তমানে পন্টুনের পুরো ভবনটাই ঝুঁকিপূর্ণ। বিকল্প ব্যবস্থা না থাকায় যাত্রীরা বাধ্য হয়ে এ পন্টুনটিতেই লঞ্চের জন্য অবস্থান করেন।

যাত্রীদের অভিযোগ, ঘাটে এসে টোল দিলেও ন্যুনতম যাত্রীসেবা মিলছে না, উল্টো ভোগান্তি নিয়ে গন্তব্যে ছাড়তে হয়।

ঘাটের ইজারাদার উজ্জ্বল হাওলাদার বাংলানিউজকে বলেন, ঘাটের জীর্ণ দশার কারণে  প্রতিনিয়ত যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। এতে দিন দিন এ রুটে যাত্রীর সংখ্যা কমে যাচ্ছে। অনেকে আবার টোল দিতেও চাননা। বিষয়টি কর্তৃপক্ষকে জানালেও এখনো কোনো ব্যবস্থা নেয়নি। দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে এ রুট দিয়ে যাতায়াত বন্ধ করে দেবে যাত্রীরা।

এ ব্যাপারে ভোলা বিআইডব্লিউটিএ সহকারী পরিচালক মো. কামরুজ্জামান বাংলানিউজকে বলেন, লঞ্চ দুর্ঘটনার কারণে পন্টুনটি কিছুটা ঝুঁকিপূর্ণ। তবে খুব শিগগিরই পন্টুনটি মেরামতের কাজ করা হবে। তখন আর যাত্রীদের দুর্ভোগ থাকবে না। পরবর্তিতে এখানে দেওয়া হবে নতুন পন্টুন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জুন ২১, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।