ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
bangla news

‘এ বাজেট স্বর্গেও নেবে না নরকেও ফেলবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২০ ৯:৩৩:০১ পিএম
শামীম হায়দার পাটোয়ারি

শামীম হায়দার পাটোয়ারি

জাতীয় সংসদ ভবন থেকে: এ বাজেট স্বর্গেও নেবে না, নরকেও ফেলে দেবে না বলে মন্তব্য করেছেন বিরোধীদল জাতীয় পার্টির সদস্য শামীম হায়দার পাটোয়ারি। 

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদে সাধারণ বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। 

এসময় অধিবেশনে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া সভাপতিত্ব করেন।

শামীম হায়দার পাটোয়ারি বলেন, এ বাজেট সম্পর্কে আমি বলতে পারি এটা আমাদের স্বর্গে নিয়ে যাবে না, তবে নরকেও ফেলে দেবে না। ব্যাংকে টাকা নেই। ব্যাংক থেকে যদি সরকার আরও ঋণ নিয়ে নেয় তাহলে তারল্য সংকট বাড়বে। এই তারল্য সংকট এবারও বেগবান হচ্ছে। প্রতিটি শিশু ঋণ নিয়ে জন্মগ্রহণ করছে। 

‘এই বাজেটে প্রাইভেট সেক্টরে কোনো উন্নতি হবে বলেও আমার মনে হয় না। বলা হয় বাংলাদেশ উন্নয়নে সিঙ্গাপুর-মালয়েশিয়ার মতো হয়ে গেছে। আসলে আমরা সিঙ্গাপুরের মতো একটি লেক, একটি বিশ্ববিদ্যালয় করতে পারিনি। অযথা এগুলো বলে সরকারকে বিভ্রান্ত করা হয়। সরকারের শীর্ষ পর্যায়ে যিনি থাকেন তাকে বিভ্রান্ত করা হয়। যারা তোষামোদ করে তারা এসব বলে। সরকারের উপর জনগণের যে আস্থা আছে সেটা ধরে রাখতে হবে।’ 

শামীম বলেন, রেমিটেন্সের উপর প্রণোদনা দেওয়া হচ্ছে, এটাকে আমরা স্বাগত জানাই। তবে মধ্যপ্রাচ্যে নারী শ্রমিক পাঠানো একেবারে বন্ধ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে এমপিওভুক্তি হচ্ছে কিন্তু এমপিদের বাদ দিয়ে করা হচ্ছে। এটা করা হলে এমপিরা ভোট চাইবে কীভাবে। প্রত্যেক এমপি যাতে ৪/৫টি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে পারে সে ব্যবস্থা করতে হবে। বলা হয় মানুষ বেশি খাবার খাচ্ছে। বেশি খাবারের চেয়ে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। আমি বেশি খাবার খেলাম কিন্তু বিষাক্ত খাবার খেলাম সেটা তো দরকার নেই।  

তিনি বলেন, বিএনপির সদস্যরা বলেন, জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা। কিন্তু তারা একটিও প্রমাণ দেখাতে পারবে না যে জিয়াউর রহমান সরকারে থাকার সময় বা তার আগে কখনো বলেছেন আমি স্বাধীনতার ঘোষণা দিয়েছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন এটাই সত্য। আমরা যে যে দলই করি না কেন এটা স্বীকার করতেই হবে।  
বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জুন ২০, ২০১৯ 
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-20 21:33:01