ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘খোঁড়া ফিজিবিলিটি করে প্রকল্প নেওয়া হচ্ছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
‘খোঁড়া ফিজিবিলিটি করে প্রকল্প নেওয়া হচ্ছে’ কর্মশালায় বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। ছবি: বাংলানিউজ

ঢাকা: কোনো ধরনের সম্ভাব্যতা যাচাই না করে কিংবা কোনোমতে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করেই প্রকল্প নেওয়া হচ্ছে বলে  মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

তিনি বলেছেন, একটা প্রকল্প নেওয়ার আগে ভালো মতো স্ট্যাডি করতে হয়। সব কিছু বিবেচনা করতে ফিজিবিলিটি স্ট্যাডি ভালো হতে হবে।

অথচ  প্রায়ই স্ট্যাডি ছাড়া খোঁড়া ফিজিবিলিটি (সম্ভাব্যতা যাচাই) করে প্রকল্প নেওয়া হচ্ছে।

বুধবার (১৮ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ডিজিটাল ডাটাবেজ সিস্টেম বিষয়ক কর্মশালায় পরিকল্পনা মন্ত্রী এসব বলেন।

এমএ মান্নান বলেন, সংশ্লিষ্ট বা লাইন মিনিস্ট্রি থেকে খোঁড়া ফিজিবিলিটি করে প্রকল্প আমার হাতে চলে আসে। প্রকল্প নেওয়ার আগে  ফিজিবিলিটি স্ট্যাডি ভালোভাবে করতে হবে। স্ট্যাডি, সার্ভে ও ফিজিবিলিটি ভালোভাবে করেই প্রকল্প হাতে নিতে হবে।  

‘একটা প্রকল্পের সঙ্গে অনেক মানুষ সম্পৃক্ত। সাধারণ মানুষের কল্যাণেই প্রকল্প হাতে নেয় সরকার। এ জন্য প্রকল্প প্রণয়নের আগে সঠিক স্ট্যাডি ও সঠিক ফিজিবিলিটি স্ট্যাডি চাই। ’
 
প্রকল্পের সম্ভাব্যতা নির্ণয় প্রসঙ্গে মন্ত্রী আরো বলেন, ‘শুধু প্রকল্প নয়, সব কাজেই চারটি বিষয়কে গুরুত্ব দিতে হবে। এর মধ্যে পাংচুয়ালিটি, ইকোনোমি, ডিসিপ্লিন ও কার্টেসি। এ চারটা পিলার সব কাজে গতি আনবে। । সব কাজে কার্টেসি প্রদর্শন করতে হবে। ’
 
সংশ্লিষ্ট সবাইকে টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করার আহ্বান জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, বয়োজ্যেষ্ঠ হিসেবে আমি বলছি, সবাই টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করবেন। এতে আমাদের সবার লাভ হবে।  

‘আমি আবেদন রাখছি আমার আচরণে কষ্ট পাবেন না। আমার কথায় কেউ আঘাত পেলে কিংবা কষ্ট পেলে তখন  আমি একা একা কাঁদি। তারপরও বলবো সোনার বাংলা গড়তে সবাইকে কাজের গতি আনতে হবে। কাউকে আঘাত দেওয়া উচিৎ না, আঘাত পাওয়াও উচিৎ নয়। সবাই আমাকে সাহায্য করবেন। ’
 
তিনি বলেন, আমি সবার সহযোগিতা চাই, আর এটা হচ্ছে কাজের গতির আনার সহযোগিতা। কোনো কিছুতে হাত দিয়ে আঙ্গুল পুড়াতে চাই না। কারো কাছে কাগজ (ফাইল) আসলে ধরে রাখবেন না। অনেক ফাইল ধরে রাখে, হ্যাঁও বলে না, আবার না-ও বলে না। এটা হতে পারে না ।
  
এ সময় উপস্থিত ছিলেন, পরিকল্পনা বিভাগ সচিব নূরুল আমিন, পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি),আবুল মনসুর মো. ফয়জুল্লাহসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এমআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।