bangla news

তথ্য জনগণকে ক্ষমতায়িত করে তোলে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৮ ৩:৩৫:৫৮ পিএম
সভায় বক্তব্য রাখছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ। ছবি: বাংলানিউজ

সভায় বক্তব্য রাখছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ। ছবি: বাংলানিউজ

খুলনা: ‘তথ্য অধিকার আইন ও গণমাধ্যম’ শীর্ষক মতবিনিময় সভা খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) দুপুরে খুলনা আঞ্চলিক তথ্য অফিস আয়োজিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, তথ্য জনগণকে ক্ষমতায়িত করে তোলে। তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বর্তমানে অনেক সুযোগ সৃষ্টি হয়েছে। তথ্য অধিকার আইন তার মধ্যে অন্যতম। তবে এ আইনের অপব্যবহার করা যাবে না। তথ্য প্রাপ্তি যেমন কাজের ক্ষেত্রে সাংবাদিকের জন্য গুরুত্বপূর্ণ, তেমনি সাধারণ মানুষের অধিকার রক্ষাও জরুরি বিষয়।

তিনি বলেন, সাংবাদিকরা হচ্ছেন জাতির বিবেক। তাদের পরিবেশিত সংবাদ দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে জনগণকে ক্ষমতায়নের জন্য উপযুক্ত করে তোলে।  

উম্মুক্ত আলোচনায় অংশ নিয়ে অতিথিরা বিভিন্ন সুপারিশ তুলে ধরে বলেন, প্রতিটি সরকারি অফিসের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ করতে হবে। তথ্য প্রদানকারী কর্মকর্তা নিযুক্ত করে তা ওয়েবসাইট ও সিটিজেন চার্টারে প্রকাশ করতে হবে। তথ্য নিতে গিয়ে সাংবাদিক ও সাধারণ জনগণ যাতে হয়রানি না হয়, সেজন্য সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাদের তথ্য অধিকার আইন বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে। তথ্য প্রদানকারী কর্মকর্তাকে তথ্য প্রদানে ইতিবাচক মানসিকতার অধিকারী হতে হবে।

খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপ-প্রধান তথ্য কর্মকর্তা ম জাভেদ ইকবালের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন- খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগ। ধারণাপত্র উপস্থাপন করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সহকারী তথ্য কর্মকর্তা আতিকুর রহমান মুফতি।

সভায় খুলনার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রায় ৫০ জন সাংবাদিক অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জুন ১৮, ২০১৯ 
এমআরএম/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   খুলনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-06-18 15:35:58