ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এমপিদের নির্বাচিত হওয়া নিয়ে প্রশ্ন তুললেন রুমিন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
এমপিদের নির্বাচিত হওয়া নিয়ে প্রশ্ন তুললেন রুমিন জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও রুমিন ফারহানা

জাতীয় সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের সদস্যদের নির্বাচিত হওয়া নিয়ে প্রশ্ন তুললেন বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। 

রোববার (১৬ জুন) জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থ বছরের সম্পূরক বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রশ্ন তোলেন।  

রুমিন ফারহানা তার বক্তব্যের শুরুতেই জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক সম্বোধন করায় আওয়ামী লীগের সদস্যরা আপত্তি জানান।

তখন রুমিন ফারহানা বলেন, আমি বলতে পারবো, একটু ধৈর্য সহকারে শুনুন। আমি প্রথম দিন দুই মিনিট পেয়েছিলাম বলার জন্য, কিন্তু এক মিনিটিও ধৈর্য সহকারে বলতে পারিনি।  

এসময় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া বলেন, বিনয়ের সঙ্গে বলছি আপনি বাজেট নিয়ে বলুন, বাজেটের বাইরে বলবেন না দয়া করে। এমন কোনো বক্তব্য দেবেন না যাতে অন্যরা ক্ষুব্ধ হতে পারে।  

রুমিন ফারহানা বলেন, একটি সরকারের সক্ষমতা বাড়ার কথা কিন্তু ধীরে ধীরে সক্ষমতা কমে আসছে। বাজেট মাত্র ৭৩ শতাংশ বাস্তবায়ন হয়। বাজেট বাস্তবায়নে বিরাট ঘাটতি আমরা লক্ষ্য করি। কীভাবে নির্বাচন হয়েছে আমরা জানি। সংবিধানে আছে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হতে হবে। কিন্তু কয়জন সংসদ সদস্য জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছেন।  

এসময় ডেপুটি স্পিকার আবারও বলেন, বিনয়ের সঙ্গে আপনি বাজেট নিয়ে বলুন।  

এরপর রুমিন ফারহানা আরও বলেন, দেশে আইনের শাসন নেই। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে। গত এক মাসে ১৪৮ জন হত্যা হয়েছে দেশে। এগুলো নারী সংসদ সদস্য আছেন তারা নারী ধর্ষণ, শিশু ধর্ষণের বিরুদ্ধে সংসদে কথা বলেন না। বাজেটের টাকা কোথায় যায়, কাদের হাতে যায় তার তালিকা প্রকাশ করতে হবে। ব্যাংকের টাকা পাচার হয়, সোনা চুরি হয় তার কোনো তদন্ত হয় না। জবাবদিহিতা থাকলে এই অবস্থা হতো না। আপনারা কি প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছেন, হননি।  

রুমিন ফারহানার বক্তব্য শেষ হলে ডেপুটি স্পিকার বলেন, আমি শুরুতেই আপনাকে বলেছিলাম বিষয়ে বাইরে আপনি বক্তব্য দেবেন না। কিন্তু আপনি সেটা করেননি। আপনি যে সব অসংসদীয় কথা বলেছেন সেগুলো বাদ দেওয়া হলো।     

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জুন ১৬, ২০১৯ 
এসকে/এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।