ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সৈয়দপুরে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো ৫ম শ্রেণির ছাত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
সৈয়দপুরে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো ৫ম শ্রেণির ছাত্রী

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে জান্নাতুন ফেরদৌসি ফারহানা (১৩) নামে পঞ্চম শ্রেণির এক স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করলেন সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার। 

শনিবার (১৫ জুন) রাতে উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের হাজীপাড়ায় ওই স্কুলছাত্রীর বিয়ের আয়োজন চলছিল। পরে সৈয়দপুর উপজেলার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত সৈয়দপুর ইউনাইটেড ভলেন্টিয়ার্স অ্যাসোসিয়েশনের (সুভা) সদস্যদের তৎপরতায় ওই বাল্যবিয়ে আটকালেন এসিল্যান্ড পরিমল কুমার সরকার।

জানা যায়, শনিবার রাতে হাজীপাড়ার মো. ফারুকের (৩৬) মেয়ে পঞ্চম শ্রেণির স্কুলছাত্রী ফারহানার সঙ্গে একই উপজেলার বাবুর (২৫)  বিয়ের আনুষ্ঠানিকতা চলছিল। গোপন সংবাদে ওই বাল্যবিয়ের খবর পেয়ে রাতেই পুলিশ ও সুভা’র সদস্যদের সঙ্গে নিয়ে বিয়ে বাড়িতে উপস্থিত হন এসিল্যান্ড পরিমল কুমার সরকার। তার আগেই টের পেয়ে বর ও কনে পক্ষের লোকজন পালিয়ে যায়। পরে পাশের একটি বাড়ি থেকে কনে ও কনের বাবাসহ আত্মীয়দের আটক করে। রাতেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাল্যবিয়ে দেওয়ার অপরাধে কনের বাবা ফারুক, আত্মীয় আমির আলীকে (২৮) ১৫ দিনের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এসময় মেয়ের ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দিতে পারবে না মর্মে অঙ্গিকারে মেয়েকে তার মা ও আত্মীয়দের হাতে ছেড়ে দেওয়া হয়।  

এসিল্যান্ড পরিমল কুমার সরকার বাংলানিউজকে জানান, বাল্যবিয়ে নিরোধে উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে প্রশাসনকে সার্বিক সহযোগিতা করছে সুভা’র সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।