bangla news

‘সিল্ক রোড’ ইস্যুতে বাংলাদেশ-চীনের নতুন উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৬ ২:১৬:৩৮ পিএম
বাংলাদেশ ও চীনের দুই যৌথ উদ্যোগের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ডিএইচ বাদল

বাংলাদেশ ও চীনের দুই যৌথ উদ্যোগের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ‘সিল্ক রোড’ ইস্যুতে বাংলাদেশ ও চীন যৌথভাবে নতুন উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছে। উদ্যোগের অংশ হিসেবে যাত্রা শুরু করেছে বাংলাদেশ- চীন ফ্রেন্ডস অব সিল্ক রোড ক্লাব এবং দি সিল্ক রোড কমিউনিটি বিল্ডিং ইনিশিয়েটিভ-বাংলাদেশ চ্যাপ্টার। 

রোববার (১৬ জুন) রাজধানীর হোটেল সোনরগাঁওয়ে আনুষ্ঠানিকভাবে নতুন এই দুই উদ্যোগের উদ্বোধন করা হয়। বাংলাদেশের জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের (পিআরসি) ভাইস প্রেসিডেন্ট ও চাইনিজ অ্যাসোসিয়েশন ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিংয়ের (সিএএফআইইউ) প্রেসিডেন্ট জি বিং জুয়ান দুই দেশের পক্ষ থেকে অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্যোগ দু’টির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জ্যাং জুয়ো, বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরামের চেয়ারম্যান দিলীপ বড়ুয়া, মহাসচিব শহীদুজ্জামান খানসহ উভয় দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

দিলীপ বড়ুয়া বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চীনের সঙ্গে বাংলাদেশের যে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সূচনা করে গেছেন, তা এখনো অব্যাহত আছে। তারই নিদর্শন চীনের সিল্ক রোডের সঙ্গে বাংলাদেশের সংযুক্ত হওয়া। সেই উদ্দেশ্য পূরণে আমাদের দ্বিপক্ষীয় বন্ধুত্ব আরও এক ধাপ এগিয়ে গেলো আজকের আয়োজনের মধ্যে দিয়ে। 

বাংলাদেশ ও চীনের যৌথ উদ্যোগের উদ্বোধন। ছবি: ডিএইচ বাদলজি বিং জুয়ান বলেন, ২০১৩ সালে প্রথমবারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আধুনিক সিল্ক রোডের প্রস্তাব করেন। এর উদ্দেশ্য চীন ও তার আশেপাশের প্রতিবেশীদের মধ্যে বিশেষ করে পশ্চিম এশিয়ার দেশগুলোর সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম বাড়ানো। এর ফলে সিল্ক রোডের সঙ্গে যুক্ত সবাই অর্থনৈতিকভাবে লাভবান হবেন। চীন তার বন্ধুপ্রতিম সহযাত্রীদের সঙ্গে নিয়ে এগিয়ে যেতে চায়। 

এছাড়া দি সিল্ক রোড কমিউনিটি বিল্ডিং ইনিশিয়েটিভ-বাংলাদেশ চ্যাপ্টারের ওপর প্রস্তাবনা তুলে ধরেন সিএএফআইইউ এর ভাইস প্রেসিডেন্ট আই পিং। 

চীনের হান রাজত্বকালে গড়ে ওঠা সিল্ক রোড হলো এশিয়ার উপমহাদেশীয় অঞ্চলের মধ্য দিয়ে পূর্ব ও পশ্চিম এশিয়া, ইউরোপ ও ভূমধ্যসাগরীয় অঞ্চলকে সংযুক্ত করা প্রাচীন বাণিজ্যিক পথ। এই বাণিজ্যিক পথের আদলে আধুনিক সিল্ক রোড গড়ে তোলার কাজ করছে বাংলাদেশ-চীনসহ সংশ্লিষ্ট দেশগুলো।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এসএইচএস/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-16 14:16:38