bangla news

বিশ্ব তামাকমুক্ত দিবসে এএফএমসিতে বর্ণাঢ্য র‌্যালি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১২ ৫:১৪:৫৩ পিএম
র‌্যালি, ছবি: বাংলানিউজ

র‌্যালি, ছবি: বাংলানিউজ

ঢাকা: বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে মঙ্গলবার (১১ জুন) আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে (এএফএমসি) র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

র‌্যালিটি এএফএমসি’র সামনে থেকে পুরো চত্বর ঘুরে ফের এএফএমসি’র সামনে গিয়ে শেষ হয়। এরপর সেখানে সেমিনারের আয়োজন করা হয়। 

বুধবার (১২ জুন) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এসময় সেমিনারে বক্তব্য রাখেন মেডিসিন বিভাগের বিভাগীায় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক, প্রশিক্ষক ক্যাপ্টেন মুশফিকা হক মুমু এবং সহকারী রেজিস্ট্রার ডা. কাজী অদ্রি আরাফাত রহমান।

সেমিনারে উপস্থিত ছিলেন এএফএমসির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান, বাংলাদেশ লাংগ ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর মো. আলী হোসেন, বাংলাদেশ আর্মড ফোর্সেসের কন্সালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম ও মাদকবিরোধী সংগঠন ‘মানস’ এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর অরুপ রতন চৌধুরী।

এই বছর দিবসটির প্রতিবাদ্য বিষয় ছিলো ‘তামাকে হয় ফুসফুস ক্ষয়ঃ সুস্বাস্থ্য কাম্য তামাক নয়’। ফুসফুসে ক্যান্সার, ব্রঙ্কাইটিস, অ্যাজমা, যক্ষা, নিউমনিয়াসহ বিভিন্ন ফুসফুসজনিত যে সব ব্যাধি আমাদের শরীরে বাসাবাঁধে মূলত সেগুলোর বিরুদ্ধে সচেতনতা তৈরি করা ছিলো এ বছরের লক্ষ্য।

এক পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশে ৩ কোটি ৭৮ লাখ মানুষ তামাক ব্যবহার করে এবং বছরে এক লাখ ২৬ হাজার মানুষ তামাক ব্যবহারজনিত কারণে মৃত্যুবরণ করে। 

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জুন ১২, ২০১৯
ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-06-12 17:14:53