bangla news

বাধা পেরিয়ে এগিয়ে চলেছে সাইক্লিস্টস কন্যারা

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১২ ৯:১৯:২৮ এএম
সাইক্লিস্টস অব শ্রীমঙ্গল’র বাইসাইকেল প্রশিক্ষণ। ছবি: বাংলানিউজ

সাইক্লিস্টস অব শ্রীমঙ্গল’র বাইসাইকেল প্রশিক্ষণ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: লোক লজ্জা আর ভয়কে দূর করে এগিয়ে চলেছে একঝাঁক কিশোরী। তাদের অদম্য আগ্রহ তাদেরকে পৌঁছে দিচ্ছে কাঙ্খিত সাফল্যের দিকে। তারা সবাই এখন সাইক্লিস্টস কন্যা। কিশোরীদের মিলনমেলা বসে ফুটবল মাঠে প্রতিদিন সকালে।

স্থানীয় কিশোরীদের এ বাইসাইকেল প্রশিক্ষণ দিয়ে চলেছে ‘সাইক্লিস্টস অব শ্রীমঙ্গল’। প্রায় অর্ধশত কিশোরী প্রশিক্ষণ নিচ্ছে এ দ্বিচক্রযানের সফল পরিচালনার। এরা হলো- স্বর্ণা, কিরণ, মৌসি, ঐশী, প্রিমিন্দিতা, সানজিদা, মারিয়া, জুঁই, অনুরিমা, ঐশী, শ্রীজা, ত্রয়ী, পর্ণা, সোমা, সৌম্য, অপু, তিথি, মিতি, ফারিয়া, রিয়া, মভি, রিনি, তিলা, অপলা, স্নেহা, মৌমিতা, রেমি, নুসরাত, হৈমন্তি প্রমুখ।

প্রায় তিনমাস ধরে শ্রীমঙ্গলে এ কার্যক্রম শুরু হয়েছে। সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত স্থানীয় ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় মাঠে এ প্রশিক্ষণ চলে। ভর্তি ফি সম্পূর্ণ ফ্রি।সাইক্লিস্টস অব শ্রীমঙ্গল’র বাইসাইকেল প্রশিক্ষণ। ছবি: বাংলানিউজবাইসাইকেল প্রশিক্ষণার্থী রিয়া পাল বাংলানিউজকে বলেন, আমার স্বপ্ন ছিলো বাইসাইকেল চালানো শিখবো। ছেলেরা যদি এটা চালাতে পারে তবে, আমরা মেয়েরা কেন পারবো না? আমি যার তত্ত্বাবধানে জব করি তিনি দন্ত চিকিৎসক ডা. পুষ্পিতা খাস্তগীর। তার সঙ্গে এ বিষয়টি শেয়ার করলে তিনি আমাকে প্রচণ্ড উৎসাহ দেন। তাছাড়া স্বামীসহ পরিবারের অনুপ্রেরণায় প্রায় দেড় মাস ধরে শিখছি।

অপর বাইসাইকেল প্রশিক্ষণার্থী অর্পিতা বলেন, প্রথম প্রথম একটু লজ্জা লাগতো। পরিবারের উৎসাহে এখন অনেকটাই শিখে ফেলেছি। এখন আমরা যারা বাইসাইকেল চালাতে পারি তাদের দেখে অনেকেই উৎসাহ লাভ করছে।

এ সংগঠনের প্রশিক্ষক হিসেবে আছেন দীপ চক্রবর্তী, মনসুর এবং উৎস। এরাই উদ্যোক্তা। সহকারী প্রশিক্ষকরা হলেন তাসিন, সৌরভ, মাহাদী এবং অনির্বাণ। আর নারী প্রশিক্ষক হিসেবে আছেন মিতু। 

দীপ চক্রবর্তী বাংলানিউজকে বলেন, অনেক কিশোরীরাই বাইসাইকেল শিখতে চায়, কিন্তু নানান বাধার কারণে তা সম্ভবপর হয়ে উঠে না। তাদের কথা চিন্তা করে আমি শ্রীমঙ্গলে ব্যক্তিগত উদ্যোগে এটি চালু করি। তারপর আমাদের সংগঠন ‘সাইক্লিস্টস অব শ্রীমঙ্গল’ এর সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করছি।

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, জুন ১২, ২০১৯
বিবিবি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   মৌলভীবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-12 09:19:28