bangla news

রোহিঙ্গারা নিরাপদে বাড়ি ফিরতে চায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১১ ৯:৩১:৪৯ পিএম
কক্সবাজারে ইইউ মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যামন গিলমোসহ অন্যরা

কক্সবাজারে ইইউ মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যামন গিলমোসহ অন্যরা

কক্সবাজার: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যামন গিলমোর বলেছেন, রোহিঙ্গারা নিরাপদে তাদের বাড়িতে ফিরতে চায়। সেজন্য মিয়ানমারে রোহিঙ্গারা তাদের মূল পরিচয় এবং নাগরিক অধিকার নিশ্চিত করতে চায়।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে  বিকেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। 

এসময় তিনি আরও বলেন, বুধবার (১২ জুন) তিনি মিয়ানমার সফরে যাবেন। সেখানে রোহিঙ্গাদের প্রত্যাবাসন এবং মানবাধিকার ইস্যুটি গুরুত্বের সঙ্গে আলোচনা হবে।

এর আগে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে  তিনি কক্সবাজারের কুতুপালং ও বালুখালি রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর দুপুরে বাংলাদেশ সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সঙ্গে সাক্ষাৎ করেন।

বুধবার মিয়ানমার সফরে যাওয়ার আগেই তিনি বাস্তব পরিস্থিতি জানতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন।

রাখাইন রাজ্যে নিষ্ঠুর নির্যাতনের শিকার হয়ে এ পর্যন্ত প্রায় ১২ লাখ রোহিঙ্গা দেশটি থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেন। কিন্তু ২০১৭ সালের ২৫ আগস্টের পরে শেষ দফায় রোহিঙ্গা আসার পর থেকে প্রত্যাবাসন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় সোচ্ছার হলেও মিয়ানমার বরাবরই তালবাহানা করে প্রত্যাবাসন কার্যক্রম বিলম্বিত করছেন।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, জুন ১১, ২০১৯
এসবি/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-11 21:31:49