ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পদ্মাপাড়ে গুলশান-বনানীর সুবিধা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, জুন ৯, ২০১৯
পদ্মাপাড়ে গুলশান-বনানীর সুবিধা

পদ্মাসেতু প্রকল্প এলাকা ঘুরে: পদ্মাসেতুর মূল কাজ পাঁচ ভাগে বিভক্ত। এগুলো হচ্ছে মূল সেতু নির্মাণ, নদীশাসন, পুনর্বাসন কেন্দ্র নির্মাণ, দুই তীরে দু’টি সংযোগ সড়ক নির্মাণ এবং নির্মাণকাজের অবকাঠামো তৈরি। এসব কাজের মধ্যে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়েছে ভিটে-মাটি হারানো মানুষের জন্য পুনর্বাসন কেন্দ্র নির্মাণে। প্রকল্প এলাকায় ভিটে-মাটি হারানো মানুষগুলো যেন পুনর্বাসন কেন্দ্রে ভালো মতো বসবাস করতে পারেন, কোনোভাবেই যেন বাপ-দাদার হারানো ভিটে-মাটির কথা মনে না পড়ে, সে বিষয়ে সচেষ্ট সরকার। 

পদ্মাসেতুর অদূরে চৌরাস্তা মোড় সংলগ্ন এলাকায় অবস্থিত পুনর্বাসন সাইট কুমারভোগ। পুনর্বাসন কেন্দ্রে গাছ থেকে তখন আম পাড়ছিলেন মধ্যবয়সী শাহিন ব্যাপারী।

তার দোতলা বাড়ির চারপাশে আমসহ নানা ফলের গাছ শোভা পাচ্ছে। শাহিনের ১০০ শতাংশ জমি পদ্মাসেতুর কন্সট্রাকশন ইয়ার্ডভুক্ত হয়ে ব্যবহার হচ্ছে। সরকারকে ১০০ শতাংশ জমি দেওয়ার বিনিময়ে কুমারভোগ পুনর্বাসন কেন্দ্রে ৫ শতাংশ বসবাসের জমি পেয়েছেন শাহিন। এর পাশাপাশি প্রতি শতাংশ বাবদ ১ লাখ ৭৫ হাজার টাকা এবং ঘর বাড়ি ও গাছপালার ক্ষতিপূরণ বাবদ ২০ লাখ টাকা পেয়েছেন। এসব টাকা দিয়ে কুমারভোগে একটা দোতলা বাড়ি গড়েছেন, দিয়েছেন মুদি দোকানও।  কুমারভোগ পুনর্বাসন সাইট ফটক।  ছবি: ডিএইচ বাদলএক সময় ঝড়-বন্যা বা প্রাকৃতিক দুর্যোগে শঙ্কায় থাকতেন। যে কোনো সময় টিনের বাড়ি ঝড়ে উড়িয়ে নিতো। ছিল না কোনো সড়ক অবকাঠামো। এখন দিন বদলে গেছে তার। শাহিন বাংলানিউজকে বলেন, ‘আল্লাহ খুব ভালো রাখছে। ক্ষতিপূরণের টাকা কাজে লাগিয়েছি। মুদি দোকান দিয়েছি, একটা বাড়িও নির্মাণ করেছি। এক সময় ঝড় ও বন্যার ভয় থাকতো। এখন এই রকম কোনো ভয় নাই। বিশুদ্ধ পানি, বাড়ির পাশে স্কুল, মসজিদ ও পুকুর ঘাট। আমরা বিদ্যুৎসহ পাকা রাস্তা পেয়েছি। মনে হচ্ছে পদ্মাসেতুর পাড়ে আমরা গুলশান-বনানীর সুবিধা পাচ্ছি। ’

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সেতু নির্মাণের লক্ষ্যে পদ্মার উভয়পাড় মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুরে মোট ২ হাজার ৮৬৬ হেক্টর ভূমি অধিগ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যে ২ হাজার ৬৬ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়ে গেছে। উদ্যোগ নেওয়া হয়েছে ৭টি পুনর্বাসন কেন্দ্র নির্মাণের। ইতোমধ্যে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় দু’টি, মাদারীপুর জেলায় একটি ও শরীয়তপুর জেলায় একটি করে মোট ৪টি পুনর্বাসন কেন্দ্র বানো হয়েছে।  এছাড়া পুনর্বাসনের আওতায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে ৬৩২ কোটি টাকা। ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য মোট ২ হাজার ৫৯২টি প্লটটি করা হচ্ছে। এরমধ্যে ৬৬৭টি ভূমিহীন পরিবারকে বিনামূল্যে প্লট দেওয়া হয়েছে। ৬৪৫ জন ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ভিটে-উন্নয়ন সহায়তা দেওয়া হয়েছে।  কুমারভোগ পুনর্বাসন সাইটে বাড়ির পাশে গাছে ঝুলছে আম।  ছবি: ডিএইচ বাদলএকাধিক পুনর্বাসন কেন্দ্র ঘুরে দেখা যায়, প্রবেশপথেই রকমারি ফলজ, ওষুধি ও ফুল গাছের বাগান। প্রতিটি কেন্দ্রে একটি মসজিদ, একটি বাজার, বিশুদ্ধ পানি সরবরাহের জন্য একটি পানির ট্যাংক, একটি পুকুর, একটি স্বাস্থ্যকেন্দ্র ও একটি প্রাথমিক বিদ্যালয় আছে। এছাড়া পুনর্বাসন কেন্দ্রগুলোকে যেন এক সবুজ বেষ্টনী হিসেবে গড়ে তোলা হয়েছে।

নাওডোবা পুনর্বাসন কেন্দ্রের সবুজ বেষ্টনীর মধ্যে দুই সন্তান নিয়ে বসবাস করেন আক্কাস মাতবর ও শায়লা বেগম দম্পতি। আক্কাসের সেভাবে মাথা গোঁজার কোনো ঠাঁই ছিল না। তবে সেতু এলাকায় নামকাওয়াস্তে একটা ঠিকানা ছিলো। অথচ সেই আক্কাস পুনর্বাসন এলাকায় প্লট নিয়ে বসবাস করছেন মনের আনন্দে।

আক্কাস বলেন, আমার কিচ্ছু ছিল না। শেখের বেটি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) পদ্মাসেতু করায় কোনো ট্যাকা পয়সা ছাড়াই প্লট পাইছি। কুমারভোগ পদ্মাসেতু প্রাথমিক বিদ্যালয়।  ছবি: ডিএইচ বাদল৪ নং ওয়ার্ড কুমারভোগের বাসিন্দা ছিলেন ধলু মিয়া। তার সাড়ে ১৪ শতাংশ জমি সরকার পদ্মাসেতু প্রকল্পের আওতায় অধিগ্রহণ করেছে। বিনিময়ে কুমারভোগ পুনর্বাসন কেন্দ্রে ধলু মিয়াকে ৫ শতক জমি দিয়েছে। এছাড়া ক্ষতিপূরণ বাবদ নগদ ১৩ লাখ টাকা এবং প্রতি শতাংশ বাবদ ১ লাখ ৭৫ হাজার টাকা করে দিয়েছে তাকে। ১৩ শতাংশ জমির পরিবর্তে যা পেয়েছেন তা নিয়ে সন্তুষ্ট ধলু মিয়া।

তিনি বাংলানিউজকে বলেন, আল্লাহ সুখে রাখছে। এক সময় ঝড়ে বাড়ি ঘর উড়াই নিছে। সকাল হলেই টিনের খোঁজে বের হতাম। আল্লাহর রহমতে সেই ঝামেলা নাই। ১৩ শতাংশ জমির বদলে জমি, নগদ টাকাসহ নিরাপত্তা পেয়েছি।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
এমআইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।