ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কালশী-বাউনিয়ার ড্রেন সংযোগ চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জুন ১, ২০১৯
কালশী-বাউনিয়ার ড্রেন সংযোগ চালু এ সময়ে মেয়র আতিকুল ইসলাম বিস্তারিত খোঁজ খবর নেন

ঢাকা: নির্মাণের পর আনুষ্ঠানিকভাবে চালু হলো রাজধানীর পল্লবীর কালশী থেকে বাউনিয়া পর্যন্ত ড্রেন সংযোগ। সাংবাদিক প্লটের প্বার্শবর্তী খালের সঙ্গে বাউনিয়া পর্যন্ত সুয়ারেজ সংযোগ দেওয়ায় অত্র এলাকার জলাবদ্ধতার সমস্যা এখন আর থাকবে না বলেই আশা সিটি করপোরেশন কর্তৃপক্ষের।

শনিবার (০১ জুন) আনুষ্ঠানিকভাবে এই ড্রেনেজ পাইপ সংযোগের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। সাধারণ সময়ে স্বল্প বৃষ্টিতেই পানি উঠে যায় পূরবী থেকে কালশীগামী সড়কটির সাংবাদিক আবাসিক এলাকার পয়েন্টে।

এতে ভোগান্তিতে পড়তে হয় আশেপাশের এলাকাবাসী এবং এই সড়ক ব্যবহারকারী যানবাহনগুলোকে। মূলত খালটি ওয়াসার অধীনে হলেও জলাবদ্ধতা নিরসনে নিজ উদ্যোগে এই সংযোগ ড্রেনেজ পাইপ নির্মাণ করে দেয় ডিএনসিসি। এক হাজার ১৮৮ মিটার দীর্ঘ এই ড্রেনেজ পাইপ নির্মাণে ডিএনসিসি’র খরচ হয় প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা।

উদ্বোধনের সময় এক আলোচনা সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, এই সড়কে সামান্য বৃষ্টিতেই পানি জমতো। আমি এর কারণ অনুসন্ধান করলাম এবং সংশ্লিষ্ট সবাইকে বললাম এর একটা সমাধানের উপায় খুঁজতে। এই খাল ওয়াসার হলেও আমরা সিটি করপোরেশন নিজেদের উদ্যোগে এটা করে দিলাম। আশা করি এবারের বর্ষায় এই এলাকায় আর কোনো জলাবদ্ধতা থাকবে না।  

তবে এই খাল রক্ষায় কালশী এলাকার জনগণের সচেতনতা চেয়েছেন মেয়র। খালে যেন এমন কোনো বস্তু বা ময়লা আবর্জনা ফেলা না হয় যার জন্য পানির প্রবাহ বাধাগ্রস্ত হয়। সেজন্য সবার প্রতি আহ্বান জানান তিনি। মেয়র বলেন, এই খাল পরিষ্কার করতে গিয়ে আমরা দেখেছি যে কি ধরনের ময়লা এখান থেকে বের হয়েছে। এমন সব জিনিস এই খাল থেকে আবিষ্কার হয়েছে যা আমাদের অবাক করেছে। মশারি, জাজিম, তোষকের মতো বস্তু এখানে ফেলা হতো। কিন্তু এগুলো করা যাবে না। এমনটা করলে ভোগান্তিতো আমাদেরই।

কালশী খালের ধারাবাহিকতায় ডিএনসিসি এলাকার অন্যান্য খালের জলাবদ্ধতা নিরসনেও ওয়াসাসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে কাজ করা হবে বলেও জানান মেয়র। এছাড়াও ঈদের পর ফুটপাতের দখল নিরসনে শক্ত অভিযান পরিচালনার ঘোষণাও দেন তিনি।

খাল উদ্বোধনের সময় ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল জুবায়েল সালেহিনসহ অত্র এলাকার কাউন্সিলর এবং সিটি করপোরেশন ও সংশ্লিষ্ট সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে পূর্ণমন্ত্রীর মর্যাদা পাওয়ায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ১, ২০১৯
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।