ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদুল ফিতর উপলক্ষে আরএমপির নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, মে ২৯, ২০১৯
ঈদুল ফিতর উপলক্ষে আরএমপির নির্দেশনা

রাজশাহী: আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতর নিরাপদ ও নির্বিঘ্নে উদযাপনে বিশেষ নির্দেশনা দিয়েছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)।

এ উপলক্ষে জনসচেতনতায় মঙ্গলবার (২৮ মে) বিজ্ঞপ্তিও জারি করেছে নগর পুলিশ। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্দেশনায় গ্রামের বাড়িতে ঈদ করতে যাওয়ার আগে বাসাবাড়ি সঠিকভাবে তালাবদ্ধ করে ও ফাঁকা বাড়িতে চুরিরোধে পাশাপাশি ভবনের বাসিন্দাদের সর্তক থাকার আহ্বান জানানো হয়েছে।

ঈদ যাত্রায় ট্রেন-বাসের মারাত্মক ভিড় এড়াতে ভ্রমণ পরিকল্পনা সাজানো ও অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেন বা বাসের ছাদে ভ্রমণ না করার আহ্বান জানানো হয়েছে। মহাসগড়কে নিষিদ্ধ যান নসিমন, করিমন, ভটভটিকে বিপদজ্জনক হিসেবে উল্লেখ করে এসবে ভ্রমণ পরিহারের পরামর্শ দেওয়া হয়েছে।

ঈদের ছুটিকালীন মহানগরের মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো যথাযথভাবে তালাবদ্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে নগর পুলিশের তরফ থেকে। এছাড়া এসব প্রতিষ্ঠানে কলাপসিবল গেইট দ্বারা নিরাপত্তা নিশ্চিত এবং নিজস্ব নিরাপত্তা প্রহরীর নিয়োগের তাগিদ দেওয়া হয়েছে।

বোর্ডারদের তথ্য সংগ্রহ রাখার নির্দেশ দেওয়া হয়েছে মহানগরের আবাসিক হোটেলগুলোকে। এছাড়া সিসিটিভি ক্যামেরায় সঠিকভাবে ভিডিও ধারণ হচ্ছে কি-না তাও নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

যাত্রা পথে রেলস্টেশন ও বাস টার্মিনালে অপরিচিত কোনো ব্যক্তির কাছ থেকে কোমল পানীয়, শরবত বা অন্য কোনো খাবার গ্রহণে যাত্রীদের বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। কোনো ব্যক্তিকে অজ্ঞান পার্টি অথবা প্রতারক চক্রের সদস্য সন্দেহ হলে তাৎক্ষণিক কাছের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের জানানোর পরামর্শ দেওয়া হয়েছে।

বড় অংকের অর্থ লেনদেনে ব্যবসায়ীদের সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে নগর পুলিশ। প্রয়োজনে পুলিশের সহায়তা নেওয়ারও তাগিদ দেওয়া হয়েছে। জাল নোট ঠেকাতেও সহায়তা নেওয়া যাবে পুলিশের।

গুজব সৃষ্টিকারীদের বিষয়ে সবাইকে সর্তক থাকার পরামর্শ দিয়েছে আরএমপি। এমন পরিস্থিতি সৃষ্টি হলে দ্রুত পুলিশকে অবহিত করার আহ্বান জানানো হয়েছে।

অপ্রীতিকর ঘটনা এড়াতে সব প্রকার অস্ত্রশস্ত্র বহন, আতশবাজি পোড়ানো, পটকা ফুটানো, বিস্ফোরক দ্রব্য বহন, সংরক্ষণ, ক্রয়-বিক্রয় এমনকি উচ্চস্বরে মাইকিং নিষিদ্ধ করেছে মহানগর পুলিশ। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও ঘোষণা দেওয়া হয়েছে।

এছাড়া ঈদের জামাতে আগত মুসল্লিদের জায়নামাজ ব্যতিত অতিরিক্ত কোনো কিছু সঙ্গে না আনার জন্য অনুরোধ জানিয়েছে পুলিশ। নির্ধারিত গেইট দিয়ে শৃঙ্খলা মেনে প্রবেশ এবং নামাজ শেষে সারিবদ্ধভাবে বের হবারও জ্য অনুরোধ জানানো হয়েছে।  

মহাগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বলেন, নিরাপদ ও নির্বিঘ্নে ঈদ উদযাপনে নগরজুড়ে বিশেষ নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে পুলিশ। জনসচেতনতায় জারি করা হয়েছে গণবিজ্ঞপ্তি।

এছাড়া আরএমপির তরফ থেকে থাকছে পুলিশ কন্ট্রোল রুম। সহায়তায় যে কেউ ০৭২১-৭৬০১৭০, ০১৭৬৯-৬৯০৫১৬ এবং ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে যোগাযোগ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মে ২৮, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।