ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

জাতীয়

উচ্ছেদ হলো সেই ২ সিসা কারখানা, দু’জনের কারাদণ্ড

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, মে ২৮, ২০১৯
উচ্ছেদ হলো সেই ২ সিসা কারখানা, দু’জনের কারাদণ্ড

আশুলিয়া (ঢাকা): আশুলিয়ার শ্রীখন্ডিয়া এলাকায় ছাড়পত্র ছাড়া অবৈধভাবে গড়ে উঠা দুই সিসা তৈরির কারখানায় অভিযান চালিয়ে দুই শ্রমিককে এক মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে দুই কারখানাকে উচ্ছেদ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) শ্রীখন্ডিয়ার চালা এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইবনে সাজ্জাদ এ অভিযান পরিচালনা করেন।

এরআগে গত ১১ মে ‘সিসা তৈরির কারখানা গিলে খাচ্ছে জীববৈচিত্র্য’ এ শিরনামে বাংলানিউজে সংবাদ প্রকাশ হওয়ার পর প্রশাসনের নজরে আসে।

আটকরা হলেন- গাইবান্ধা জেলার গবিন্দগঞ্জ থানার মহিমাগঞ্জ গ্রামের সলিমদ্দিনের ছেলে আহসান আলি (৫০) ও মানিকগঞ্জের সিংঙ্গাইর থানার ফুটনগর গ্রামের জাবেদ আলীর ছেলে জহির শিকদার (৫০)।

সার্কেলের সহকারী কমিশনার ইবনে সাজ্জাদ বাংলানিউজকে বলেন, পরিবেশের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে গড়ে উঠা এসব নামবিহীন করাখানায় অভিযান পরিচালনা করে দুই শ্রমিককে এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়। এসময় দুই ট্রাক সিসা জব্দ করা হয়েছে।  

নির্জন একটি এলাকায় নার্সারির পাশে ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরি করছিলেন তারা। যেটি পরিবেশ ও এলাকাবাসীর জন্য হুমকিস্বরুপ। তাই পরিবেশ আইনে এটি আমলে নিয়ে তাদের শাস্তি দেওয়া হয়েছে এবং কারখানা দু’টি উচ্ছেদ করা হয়েছে।

এছাড়া এ ঘটনার সঙ্গে প্রভাবশালী কেউ জড়িত আছে কিনা তা তদন্ত করে দেখা হবে। কারাখানার মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ইবনে সাজ্জাদ।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ২৮, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa