ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টানা ৯ দিনের ছুটি নিয়ে আলোচনা হয়নি, তবে…

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, মে ২৭, ২০১৯
টানা ৯ দিনের ছুটি নিয়ে আলোচনা হয়নি, তবে… মন্ত্রিপরিষদের বৈঠক

ঢাকা: ঈদুল-ফিতরের আগে একদিন ছুটি মিললে এবার টানা নয়দিন ছুটি ভোগ করতে পারবেন সরকারি চাকরিজীবীরা। তবে সেই ছুটির বিষয়টি নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এখতিয়ারের ওপর। কারণ, তিনিই নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করতে পারেন ৩ জুন।

যদিও প্রধানমন্ত্রী দীর্ঘ সফরে দেশের বাইরে যাচ্ছেন ২৮ মে, আর ফিরবেন ৮ জুন। তবে দেশের বাইরে থাকলেও ই-নথির মাধ্যমেও মিলতে পারে ছুটির আদেশ।


 
এবার ঈদের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে রয়েছে একটি কর্মদিবস। ৩ জুনের এই কর্মদিবসে ছুটি হলে টানা ৯ দিনের ছুটি মিলবে।
 
শবে কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ২ জুন রোববার কদরের ছুটি।
 
২৯ রোজা ধরলে এবার ঈদ হবে ৫ জুন বুধবার। আর ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। ঈদের ছুটি শুরু হবে ৪ জুন।
 
৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার ৭ ও ৮ জুন দু’দিন সাপ্তাহিক ছুটি।
 
আর ৬ জুন ঈদ হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ, ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে।
 
ঈদের সময়ে সাপ্তাহিক ছুটি ও শবে কদরের ছুটির মধ্যে মাত্র এক দিন (৩ জুন) ছুটি নিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আলোচনা চলছে। ৩ জুন ছুটি ঘোষণা করার পক্ষেই সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।  
 
প্রধানমন্ত্রী দেশের বাইরে যাওয়ার আগে সোমবার মন্ত্রিসভার বৈঠকে ছুটি নিয়ে আলোচনা হয়েছে কিনা- তা নিয়ে প্রশ্ন অনেকেরই। মন্ত্রিসভার বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের কাছেও জানতে চেয়েছেন সাংবাদিকেরা।
 
ছুটি নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা আলোচনা হয়নি। আমার মনে হয় সামারির মাধ্যমে নিষ্পত্তি হবে, যদি হয় (ছুটি) আরকি।
 
ছুটির সম্ভাবনা আছে কিনা- প্রশ্নে তিনি বলেন, এখনো কোনো আলোচনা শুনিনি। মাঝখানে একটি দিন পড়ে যায়, ৩ তারিখ।
 
প্রধানমন্ত্রী নির্বাহী আদেশে একদিন ছুটি ঘোষণা করতে পারেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
 
প্রধানমন্ত্রী বিদেশে থাকবেন, এই সময়ে ছুটির ফাইল সই হবে কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী এখন বিদেশে থাকলেও কাজ করেন। এখন তো ইন্টারনেটের যুগ। ফাইল মেইলে চলে যায়, মেইলে চলে আসে। কোনো সমস্যা হয় না। ই-নথি (ইলেকট্রনিক নথি) করি আমরা।
 
প্রধানমন্ত্রী দেশে থাকবেন না- এই সময়ে কোনো নির্দেশনা আছে কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব জানান, আমরা যার যার কাজ প্রত্যেকে চালিয়ে যাব।
 
এর আগে ২০১৬ সালে ঈদ-উল-ফিতরের সময় শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। ওই সময় প্রধানমন্ত্রীর নির্দেশে মাঝখানের একদিন ছুটি ঘোষণা করা হয়েছিল।
 
ওই সময়ে ১ থেকে ৯ জুলাইয়ের মধ্যে ৪ জুলাই ছিল কর্মদিবস। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের টানা ছুটির সুযোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন ছুটি ঘোষণা করেন। তবে ৪ জুলাইয়ের পরিবর্তে ১৬ জুলাই শনিবার অফিস করতে হয় সরকারি চাকরিজীবীদের।  
 
***দ্রুত বিচার আইনের মেয়াদ আরো ৫ বছর
বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মে ২৭, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।