ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তাপদাহে বিপর্যস্ত ভোলার জনজীবন

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, মে ২৭, ২০১৯
তাপদাহে বিপর্যস্ত ভোলার জনজীবন প্রতীকী ছবি

ভোলা: প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়েছে উঠেছে ভোলায় জনজীবন। সোমবার (২৭ মে) দিনের তাপমাত্রা ছিলো ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে, রোববার (২৬ মে) একইভাবে তাপমাত্র প্রবাহিত হয়েছিল বলে জানায় আবহাওয়া অফিস।  

জেলা আবহাওয়া অফিসের সিনিয়র অবজারভার মো. মাহাবুব বাংলানিউজকে জানান, সপ্তাহজুড়ে তাপমাত্রা অব্যাহত থাকবে।

বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

এদিকে, গরমের কারণে নাজুক অবস্থা বিরাজ করছে সর্বত্র। গরমে মানুষের স্বাস্থ্য চরম ঝুঁকির মধ্যে পড়েছে। কেউ কেউ আবার অসুস্থ হয়ে পড়ছেন।  

সরেজমিনে দেখা যায়, একদিকে গরমের চাপ অন্যদিকে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ে অস্থির হয়ে উঠেছে জীবনযাত্রা। গরমের হাত থেকে রক্ষা পাওয়ার উপায় খুঁজে পাচ্ছে না মানুষ। একই অবস্থা অফিস, ব্যাংক-বিমা ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন দফতরের কর্মকর্তাদেরও। গরমের কারণে সড়কগুলোতে রিকশাসহ বিভিন্ন যানবাহন সংকট দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।  

তাপদাহের কারণে ফসলের ক্ষেত ফেটে চৌচির হয়ে পড়ার উপক্রম দেখা দিয়েছে। অন্যদিকে, মাঠে বা ফসলের ক্ষেতে ঠিকমত কাজ করতে পারছে না খেটে যাওয়া মানুষগুলো। তারা সবাই অপেক্ষা করছেন বৃষ্টির জন্য।  

এদিকে গরমের সঙ্গে পাল্লা দিয়েছে মানুষের রোগ-বালাই। বিশেষ করে ডায়রিয়া ও জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। শিশু ও নারীদের দুর্ভোগ অনেক বেশি। জেলা সদরসহ বিভিন্ন উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও রোগীদের চাপ বেশি।

ভোলা সদর হাসপাতালে আরএমও ডা. তৈয়বুর রহমান বাংলানিউজকে জানান, গরমের কারণে রোগীদের চাপ বেশি থাকায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। জনবল সংকট থাকায় এ অবস্থা।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মে ২৭, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।