ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

জাতীয়

ঈদযাত্রা: সাভারে সড়ক মেরামতের তোড়জোড়

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, মে ২৭, ২০১৯
ঈদযাত্রা: সাভারে সড়ক মেরামতের তোড়জোড়

সাভার (ঢাকা): কয়েকদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। ঈদ উপলক্ষে রাজধানী ঢাকা ছেড়ে নাড়ির টানে পাড়ি জমাবে লাখো মানুষ। এসব মানুষের মধ্যে অধিকাংশই দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে যাবেন সড়ক পথে। এজন্য এসব যাত্রীদের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ইতোমধ্যে সরকারিভাবে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

জানা যায়, রাজধানীর বহির্গমন পথগুলোতে যানজট কমাতে সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে চলছে শেষ সময়ের প্রস্তুতি। এছাড়া গত ১৫ দিন ধরেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সড়কের ভাঙাচোরা স্থানে জোড়াতালির ও ওভারলের কাজ চলছে জোরে সোরেই।

ফলে সড়ক সংস্কারে দিনভর ব্যস্ত সময় পার করছে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকেরা।

সরেজমিনে সাভারের আশুলিয়ায় নবীনগর-চন্দ্রা মহাসড়কে গিয়ে দেখা যায়, বলিভদ্র এলাকা থেকে নবীনগর পর্যন্ত সড়কের উভয়পাশে সংস্কার কাজে ব্যস্ত রয়েছে সওজ’র কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকেরা। মহাসড়কের বলিভদ্র বাজার, বাইপাইল, পলাশবাড়ি, পল্লীবিদ্যুৎ ও নবীনগর এলাকায় চলছে সড়ক সংস্কারের কাজ। ইতোমধ্যে প্রায় এক তৃতীয়াংশ কাজ শেষ হয়েছে।

সড়ক সংস্কারে ব্যস্ত শ্রমিকেরা।  ছবি: বাংলানিউজ

সওজ সূত্রে জানা যায়, দেশের অন্যতম ব্যস্ত সড়কগুলোর মধ্যে নবীনগর-চন্দ্রা চারলেন বিশিষ্ট মহাসড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাভাবিক সময়েও দৈনন্দিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে পাল্লা দিয়ে এই সড়কে বাস ও ভারী যানবাহন চলে। ফলে বিভিন্ন সময় অতিরিক্ত যানবাহনের চাপ ও বৃষ্টিজনিত কারণে সড়ক নষ্ট হয়ে যায়। কোথাও বিটুমিন উঠে যায় আবার কোথাও সড়ক দেবে গিয়ে খানা-খন্দের সৃষ্টি হয়। এ কারণে এবার ঈদে যাতে মানুষ নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারে সেজন্য সড়কটি সংস্কারের কাজ চলছে।
 
সড়কে কর্মরত শ্রমিকেরা বাংলানিউজকে জানায়, তিন মাস আগে থেকে দিনভর সড়কে পিচ ঢেলে ওভারলে ও মেরামতের কাজ চলছে। সড়কের যেসব অংশ দেবে গেছে সেখানে নতুন করে পিচ ও কনক্রিট মিশিয়ে ওভারলে করা হচ্ছে।  

এ বিষয়ে মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নয়ারহাট শাখার উপ-সহকারী প্রকৌশলী আতিকুল্লা ভূঁইঞা বাংলানিউজকে বলেন, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রাস্তায় দুই ইঞ্চি পরিমাণ ওভারলে করা হচ্ছে। গত তিন মাস ধরে এ কাজ শুরু করা হয়েছে। তবে ঈদের ১৫ দিন আগে থেকে কাজের গতি বাড়ানো হয়েছে। এবার ঈদে ড্রাম ট্রাকগুলো ৩০ টনের উপরে কোনো পণ্য বহন করতে পারবে না।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মে ২৭, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa