ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পণ্যের ন্যায্যমূল্যে সিন্ডিকেট ভেঙে স্টোরেজ বাড়াতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মে ২৭, ২০১৯
পণ্যের ন্যায্যমূল্যে সিন্ডিকেট ভেঙে স্টোরেজ বাড়াতে হবে সেমিনারে উপস্থিত বক্তারা/ছবি- ডি এইচ বাদল

ঢাকা: ধানসহ সব পণ্যের ন্যায্যমূল্য পেতে সিন্ডিকেট ভেঙে কোল্ডস্টোরেজ বাড়াতে হবে। একই সঙ্গে কৃষকের ঝুঁকি রাষ্ট্রকে নিতে হবে।

সোমবার (২৭ মে) জাতীয় প্রেসক্লাবে পরিবেশ বাঁচাও আন্দোলন আয়োজিত ‘ধান ও কৃষিপণ্যের ন্যায্যমূল্য; সংকট ও প্রস্তাবনা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ দাবি জানান।  

সেমিনারে জাতীয় ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেন, আগে কখনো এ সমস্যা এভাবে নাড়া দেয়নি।

কৃষক বা কৃষি না বাঁচলে বাংলাদেশ বাঁচবে না।

আমাদের কৃষকদের প্রতি মনোভাব পরিবর্তন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, গণমাধ্যমসহ সবক্ষেত্রে কৃষকদের প্রতি আমাদের মনোভাব  পরিবর্তন করতে হবে। কৃষকরা ঝুঁকি নিয়ে কাজ করে দেশের খাদ্য জোগায়, অথচ সে নিজে খাদ্য পায় না, এটা হতে পারে না।  

তিনি আরো বলেন, জাতীয় কৃষি নীতি কৃষকবান্ধব না। চাতাল কেন্দ্রিক কৃষিনীতি নিয়ে কৃষক চলতে পারে না। কৃষকদের জীবন অনিশ্চয়তার জীবন। ধার করে নিয়ে দেশের জন্য চাল উৎপাদন করবে, আর নিজের জীবন অরক্ষিত হবে এটা হতে পারে না। এজন্য ঝুঁকি নিতে হবে রাষ্ট্রকে, ঝুঁকি নিতে হবে সরকারকে।

প্রত্যেকটি ইউনিয়নে খাদ্য গুদাম তৈরির দাবি জানান পঙ্কজ ভট্টাচার্য।

সেমিনারে কৃষক লীগের সহসভাপতি ও সাবেক সংসদ সদস্য ছবি বিশ্বাস বলেন, শ্রমিকদের দাবি সরকার অনেক মানছে, কিন্তু কৃষকের দাবি মানছে না। কারণ একটাই, কৃষকরা আন্দোলন করতে পারছে না।

তিনি কৃষকদের আন্দোলনের আহ্বান জানিয়ে বলেন, আসুন আমরা আমাদের দাবি আদায় করি।

সভাপতির বক্তব্যে আবু নাসের খান বলেন, কৃষকের জন্য রাষ্ট্রকে ঝুঁকি নিতে হবে। প্রত্যেকটি ইউনিয়নে কোল্ডস্টোরেজ তৈরি করতে হবে। গুদাম মালিকদের সিন্ডিকেট ভেঙে দিয়ে কৃষকদের কাছ থেকে ধান কিনতে হবে। একই সঙ্গে কৃষকের জন্য শস্য বিমা চালু করার দাবি জানান তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাভেল পার্থ।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, মে ২৭, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।