ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজউকের বাধার পরেও উঠে গেলো ৮ তলা ভবন!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মে ২৭, ২০১৯
রাজউকের বাধার পরেও উঠে গেলো ৮ তলা ভবন!

নারায়ণগঞ্জ: মাত্র আট মাস আগে রাজউকের প্ল্যান না মানায় ভেঙে ফেলা হয়েছিল বহুতল ভবনের ছাদ। বন্ধ করে দেওয়া হয় নির্মাণ কাজ। কিন্তু রাজউকের সেই প্ল্যান ভঙ্গ করেই বাড়িটি এখন আট তলা বহুতল ভবন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৩ নম্বর ওয়ার্ডে এখনো চলছে সেই বহুতল ভবনের নির্মাণ কাজ।

স্থানীয়দের অভিযোগ, প্রতিবেশী বাড়ির এক ম্যানেজার এ ঘটনার প্রতিবাদ করায় তাকে মারধর করেন ভবনের মালিকের ভাই। এরপরেই আলোচনা উঠে আসে রাজউক উচ্ছেদ করা বাড়িটির নির্মাণ কাজে অনিয়মের বিষয়টি।

জানা যায়, ঢাকা- নারায়ণগঞ্জ পুরাতন পাগলা সড়কের শহরের অক্টো অফিস এলাকায় ওই ভবনটির মালিকের নাম ইউসুফ মামুন। রাজউকের উচ্ছেদের পরেই বাড়িটি চটের ছালা দিয়ে ঢেকে ফেলা হয়। অভিযোগ রয়েছে, রাজউকের এক কর্মকর্তাকে মাসে মোটা অংকের মাসোয়ারা দিয়ে একে একে আট তলা ভবন নির্মাণ করে ফেলেন তিনি। ভবন নির্মাণ আইন রাজউকের প্ল্যান পাস অনুযায়ী রোডস অ্যান্ড হাইওয়ে রাস্তা থেকে ২০০ মিটার জায়গা ছাড়ার কথা থাকলেও ১০ মিটার জায়গাও ছাড়া হয়নি।

এ কারণেই রাজউকে সেই সময় বাড়িটির ছাদ ভেঙে দিয়েছিল। এছাড়া চারপাশে যে জায়গা ছাড়ার কথা ছিল সেটাতো ছাড়েইনি, বরং পার্শ্ববর্তী বাড়ির লোকজন প্রতিবাদ করতে এসে লাঞ্ছনার শিকার হয়েছেন। সম্প্রতি পাশের বাড়ির ম্যানেজারকে মারধর করেন ইউসুফ মামুনের ছোট ভাই জাকারিয়া।  

প্রতিবেশী এক  বাড়িওয়ালা জানান, সড়ক ও জনপথের ছাড়পত্র, ফায়ার সার্ভিসের ছাড়পত্র, পরিবেশ ছাড়পত্র কোনোটিরই তোয়াক্কা করেননি ভবনের মালিক। ভবনটির বারান্দা চলে এসেছে সিটি করপোরেশন নির্মিত সড়কের উপর। এছাড়াও নির্মাণ কাজেও ছিল নানা অনিয়ম। যে কারণে গত ৮ মাস আগে রাজউকের একটি টিম পরিদর্শনে এসে ভবনটির নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ার পাশাপাশি ভবনটির ছাদ ভেঙে দিয়েছিল।  

এছাড়া বহুতল ভবনটি নির্মাণে কোনো জায়গা না ছাড়ায় পার্শ্ববর্তী ভবনগুলোর গা ঘেঁষে রয়েছে ভবনটির। যে কারণে নির্মাণসামগ্রীসহ নানা বর্জ্য গিয়ে পড়ছে পার্শ্ববর্তী বাড়ির উপর। কয়েকদিন আগে ময়লা ফেলা নিয়ে পাশের বাড়ির ম্যানেজার প্রতিবাদ করতে এলে তাকে মারধর করেন ইউসুফ মামুনের ভাই জাকারিয়া। এ ঘটনায় প্রতিবাদ করায় উল্টো মামলা দিয়ে পুলিশে অভিযোগ করে। টাকার জোরে তার ভাই জাকারিয়া নানা অপকর্ম করছে।

এ বিষয়ে জানতে ইউসুফ মামুনকে মোবাইলে কল করলে তিনি সাংবাদিক পরিচয় পেয়ে কোনো কথা বলতে অস্বীকৃতি জানান এবং তার সঙ্গে সরাসরি দেখা করতে বলেন।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, মে ২৭, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।