ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২৬ ৯:১৩:০১ পিএম
ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৪তম শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩১ মে পবিত্র মক্কা নগরীতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। 

রোববার (২৬ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, এবারের ওআইসি সামিটে অংশগ্রহণ করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সম্মেলনে ওআইসির সদস্য রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠান ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ মোট ১৪৮টি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল অংশগ্রহণ করবে। 

ড. মোমেন বলেন, মুসলিম উম্মাহর শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা এবং মুসলিম বিশ্বের উন্নয়ন সাধনকল্পে ওআইসি সবসময় মুখ্য ভূমিকা পালন করে আসছে। বর্তমানে মুসলিম বিশ্বের বেশ কিছু দেশ শান্তি, নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় হুমকি, অভ্যন্তরীণ দ্বন্দ্ব, মুসলিম রাষ্ট্রে বাইরের হস্তক্ষেপ, উত্তেজনা, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, ইসলামোফোবিয়া ও মানবিক বিপর্যয়সহ নানা সমস্যার সম্মুখীন। এ পরিস্থিতি থেকে উত্তরণের এবং একই সঙ্গে আন্তর্জাতিক পরিমণ্ডলে শান্তি ও নিরাপত্তা রক্ষায় সংস্থাটির সম্মিলিত আলোচনা ও উদ্যোগ গ্রহণে ওআইসি রাষ্ট্রপ্রধানদের এ সম্মেলন অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

মন্ত্রী বলেন, সম্মেলনে অমুসলিমদেশে মুসলিম সংখ্যালঘুদের সমস্যা তথা রোহিঙ্গাদের পরিস্থিতি আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে। এছাড়া কতিপয় মুসলিম দেশে সংঘাত ও অন্তর্দ্বন্দ্বে বিশ্বব্যাপী মুসলমানরা যে ধরনের মানবিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে, কিভাবে সেগুলোর সমাধান করা যায়, বিশ্বব্যাপী যে ইসলামোফোবিয়া তৈরি হয়েছে তা দূরীকরণের উপায়, মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক উন্নয়নে কর্মপরিকল্পনা, ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যসহ বিভিন্ন ধরনের সহযোগিতা এগিয়ে নেওয়া, বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক ওআইসি এজেন্ডা প্রভৃতি বিষয় আলোচনায় স্থান পাবে। এছাড়াও মধ্যপ্রাচ্যের উত্তেজনা এবং প্যালেস্টাইন ও আলকুদস বিষয়ে প্যালেস্টাইনিদের ন্যায়সঙ্গত দাবি ও অধিকারের বিষয় আলোচনায় বরাবরের মতই গুরুত্ব পাবে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল আগামী ২৮-৩০ মে জাপান সফর করবে। জাপান থেকে ৩১ মে পবিত্র মক্কা নগরীর উদ্দেশ্যে টোকিও থেকে যাত্রা শুরু করবেন প্রধানমন্ত্রী। সৌদি আরব থেকে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড সফরে যাবেন। তিনি আগামী ৮ জুন দেশে ফিরবেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মে ২৬, ২০১৯
টিআর/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   প্রধানমন্ত্রী শেখ হাসিনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-26 21:13:01