ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় ঈদ পোশাকে গলাকাটা দাম!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মে ২৬, ২০১৯
খুলনায় ঈদ পোশাকে গলাকাটা দাম! ঈদের পোশাক কিনতে দোকানে ক্রেতাদের ভিড়। ছবি: বাংলানিউজ

খুলনা: জৈষ্ঠ্যের প্রচণ্ড গরমে মানুষের অবস্থা বেগতিক। স্বাভাবিক কাজকর্ম করতে হাঁপিয়ে উঠছেন। কিন্তু ঈদের মার্কেটে গরমের প্রভাব ফেলতে পারছে না। প্রচণ্ড গরম সত্ত্বেও ঈদের কেনাকাটায় ভিড় জমেছে খুলনার মার্কেটগুলোতে। রোদে পুড়ে, গরমে ঘেমেও থেমে নেই ঈদের কেনাকাটা।

ক্রেতাদের অভিযোগ, এবার ঈদের পোশাকে গলাকাটা দাম নিচ্ছে দোকানিরা। বিশেষ করে রেডিমেড পোশাক বিপণিবিতানগুলোতে একদরের নামে গলাকাটা দাম রাখছে।

দাম বেশি থাকায় পোশাক কিনতে ক্রেতাদের হিমশিম খেতে হচ্ছে। ঈদ উৎসবকে কেন্দ্র করে বিপণিবিতানগুলোতে এবার বেপরোয়া বাণিজ্য করার অভিযোগ উঠেছে।

রোববার (২৬ মে) দুপুরে খুলনার শপিং কমপ্লেক্সে পোশাক কিনতে আসা সরকারি সিটি কলেজের শিক্ষার্থী নাজমুস সাকি বাংলানিউজকে বলেন, গত বছর যে পাঞ্জাবি কিনেছি ১৫ থেকে ১৬শ টাকায়। সেই পাঞ্জাবি এবার কিনতে হয়েছে ১৯শ টাকায়।

মহানগরীর সোনাডাঙ্গা ইয়েস পয়েন্ট থেকে একদামে প্যান্ট-শার্ট কিনে ফেরার পথে কথা হয় মিস্ত্রীপাড়ার শহিদুল ইসলামের সঙ্গে।

তিনি বাংলানিউজকে বলেন, রোজার এক মাস আগে যে শার্ট ১২শ টাকায় বিক্রি হয়েছে এখন তা ১৪৯০ টাকায় বিক্রি হচ্ছে।

জিরো পয়েন্ট এলকারা বাবলী বেগম নামে এক গৃহিনী বলেন, সাধারণ একটি থ্রি-পিস যা আগে এক হাজার টাকায় বিক্রি করা হতো। ঈদ মার্কেটে তাই হচ্ছে ২২শ টাকা। ঈদের পোশাক কিনতে দোকানে ক্রেতাদের ভিড়।  ছবি: বাংলানিউজটুটপাড়া এলাকার রিকশাচালক মুজিবর রহমান বলেন, বছরের অন্যান্য সময়ে মাত্র ৬শ টাকার একটি থ্রি-পিস ঈদের বাজারে ১৮শ টাকা দাম হাঁকা হচ্ছে। ফলে আমাদের মতো গরিব মানুষ তো কিনতে পারছে না এমনকি মধ্যবিত্তদেরও পছন্দের জামা ক্রয় করতে বেশ বেগ পেতে হচ্ছে।

শেখ আলী রেজা নামের এক ক্রেতা বলেন, আড়ং থেকে পাঁচ হাজার ৮৪৯ টাকা দামের একটি পাঞ্জাবি কিনেছি। দাম মনে হচ্ছে বেশি নিয়েছে।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রামের মতো খুলনার পোশাকের বাজারে অতিরিক্ত মূল্য নেওয়ার কারণে অভিযান চালনো উচিত।

সাধারণ ক্রেতারা বলছেন, অন্যান্য জেলাগুলোর দোকানে ক্রয়মূল্যের চেয়ে অনেক বেশি দামে পোশাক বিক্রি করার অভিযোগে অভিজাত শপিংমলে অভিযান চালানো হলেও খুলনায় তা চোখে পড়ছে না। যে কারণে কারসাজির মাধ্যমে সাধারণ ক্রেতাদের জিম্মি করে বাড়তি দাম নিচ্ছেন এক শ্রেণীর ব্যবসায়ী।

অতি মুনাফালোভী ব্যবসায়ীদের হাত থেকে বাজার মূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের দাবি জানান তারা।

মহানগরীর শপিং কমপ্লেক্স, জলিল সুপার মার্কেট, নিউমার্কেট, রেলওয়ে বিপণিবিতান, মশিউর রহমান মার্কেট, কবি কাজী নজরুল ইসলাম বিপণিবিতান, দরবেশ চেম্বার, নান্নু সুপার মার্কেট, হোসেন শহীদ সোহরাওয়ার্দী বিপণিবিতান, হাজী মালেক চেম্বার, নূর চেম্বার, এশা চেম্বার, আড়ং,আঞ্জনস্, ডাকবাংলো সুপার মার্কেট, মানিক মিয়া শপিং কমপ্লেক্স, বড় বাজারসহ নগরীর বিভিন্ন এলাকার মার্কেটে ছেলেদের তুলনায় মেয়েদের পোশাকেই বেশি জমজমাট দেখা গেছে। বিপণিবিতাগুলোতে বাহারি নাম আর ডিজাইনে মেয়েদের পোশাকই উজ্জ্বলতা বাড়িয়েছে ঈদ বাজারের।  

দোকানিরা জানালেন, এবছর ঈদ বাজারে মেয়েদের ঘাগড়া, হুররম আর ভেল্কি এই তিনটি পোশাকের প্রতিই বেশি ঝোঁক সবার। এর মধ্যে হুররমই এবার বেশি সাড়া ফেলেছে। জনপ্রিয় তুর্কি টিভি সিরিয়াল সুলতান সুলেমানের বেগম হুররমের নামানুসারে নাম রাখা হয়েছে পোশাকটির। এছাড়া ইন্ডিয়ান টিস্যু কাপড়ের নানা আইটেমের পোশাকও নজর কাড়ছে এদেশের নারীদের। তবে শাড়িরও চাহিদা রয়েছে এক শ্রেণীর নারীদের কাছে। এছাড়া বরাবরের মতো ছেলেরা শার্ট-প্যান্টের পাশাপাশি  কিনছেন পাঞ্জাবি। শিশুদের জন্য রয়েছে রং বাহারি নকশাদার পোশাক। মেয়ে শিশুদের জন্য রয়েছে সালোয়ার-কামিজ, ফ্রক, টপস, স্কার্ট, কুর্তা ও প্যান্ট। আর ছেলে শিশুদের জন্য পাঞ্জাবি, কটি, শার্ট, টি-শার্ট ও প্যান্ট। তবে গরমে ঈদ পরায় এসব পোশাকের মধ্যে সুতি পোশাকের চাহিদা বেশি।

মশিউর রহমান মার্কেটের নিউ ভাই ভাই থ্রি-পিস কর্নারের প্রোপ্রাইটর মো. মনিরুজ্জামান মনির বলেন, এবার ঢাকা থেকে বেশি দাম দিয়ে থ্রি-পিস কিনতে হয়েছে। বিশেষ করে হাতের কাজ করা থ্রি-পিসের বেশ দাম দিতে হয়েছে। যে কারণে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

জলিল সুপার মার্কেটের পালকি শাড়ি হাউজের বিক্রেতা আলা উদ্দিন বলেন, গত বছর এ সময় যত শাড়ি বিক্রি হয়েছে এবার সেই সময়ে অর্ধেক শাড়ি বিক্রি হয়েছে।

তিনি বলেন, ৩০০ টাকা থেকে ১৫ হাজার টাকার শাড়ি রয়েছে এ দোকানে। এবছর শড়ির দাম খুব একটা বাড়েনি।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, মে ২৬, ২০১৯
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ