ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
bangla news

ঢাকা বাঁচাতে খাল দখলমুক্ত করতে হবে: মেয়র আতিকুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২৫ ৫:৪১:৪৯ পিএম
নগর সংলাপে বক্তৃতা করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। ছবি: শাকিল আহমেদ

নগর সংলাপে বক্তৃতা করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রাজধানীর খালগুলো দখলমুক্ত করার তাগিদ দিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, জলাবদ্ধতা আমরাই সৃষ্টি করছি। সেজন্য আমরা এর মধ্যে আটকাও পড়ছি। তাই শহর বাঁচাতে ‘বাই হুক অর বাই ক্রুক’ (যেকোনো উপায়ে) খালগুলোকে দখলমুক্ত করতে হবে। 

শনিবার (২৫ মে) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক নগর সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’ শীর্ষক এ সংলাপের আয়োজন করে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম-বাংলাদেশ।

মেয়র বলেন, ঢাকার চারপাশে চারটি নদীর পাড় উদ্ধারকাজ শুরু হয়েছে। ঠিক তেমনিভাবে খাল উদ্ধার করার জন্য অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

তিনি বলেন, রাজধানীর বিদ্যমান এসব সমস্যার সমাধানে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। পাশাপাশি শহরের জলাবদ্ধতা নিরসন, ফুটপাত ও খাল দখলমুক্ত করা, টেকসই আবর্জনা ব্যবস্থা নিশ্চিত করা, গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোসহ বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। ধীরে ধীরে নগরবাসী এর সুফল পাবেন।

কর্তৃপক্ষের পাশাপাশি নগরবাসীকেও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করছে সিটি করপোরেশন। ঢাকার পূর্বে নতুন ১৮টি ওয়ার্ড হচ্ছে। নতুন যে ওয়ার্ড হচ্ছে সেখানে সেন্ট্রাল ডাম্পিং সিস্টেম থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম-বাংলাদেশের সভাপতি অমিতোষ পাল, সাধারণ সম্পাদক মতিন আব্দুল্লাহ, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, পরিবহন বিশেষজ্ঞ ড. সালাউদ্দিন আহমেদ প্রমুখ ।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, মে ২৫, ২০১৯
এমএমআই/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-25 17:41:49