ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেড় লাখ পরিবারের মুখে হাসি ফোটাবে ভিজিএফ’র চাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, মে ২৪, ২০১৯
দেড় লাখ পরিবারের মুখে হাসি ফোটাবে ভিজিএফ’র চাল

রাজশাহী: রাজশাহীতে এবারের ঈদুল ফিতরে দেড় লাখেরও বেশি পরিবার পেতে যাচ্ছে দুঃস্থদের খাদ্য সহায়তা (c।

ঈদের আগেই জেলার নয় উপজেলার পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে এই চাল বিতরণ করা হবে। তালিকাভুক্ত প্রত্যেক পরিবার ১৫ কেজি করে চাল পাবে।

রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক জানান, জেলার নয় উপজেলার ৭২টি ইউনিয়ন পরিষদের জন্য বরাদ্দ এসেছে ১ হাজার ৫৭৪ মেট্রিক টন চাল। আর ১৪টি পৌরসভার জন্য ৭৩৯ মেট্রিক টন চাল বরাদ্দ হয়েছে। পুরো জেলায় এবার মোট উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ২৫০ জন।

ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক জানান, রাজশাহীর গোদাগাড়ী, তাহেরপুর, নওহাটা, কাঁকনহাট ও বাঘা পৌরসভার প্রত্যেকটিতে পরিবারের সংখ্যা ৪ হাজার ৬২১টি। এসব পৌরসভার প্রত্যেকটিতে বরাদ্দকৃত চালের পরিমাণ ৬৯ দশমিক ৩১৫ মেট্রিক টন। এছাড়া মুন্ডুমালা, কেশরহাট, চারঘাট, আড়ানী, ভবানীগঞ্জ, পুঠিয়া, দুর্গাপুর ও কাটাখালী পৌরসভায় প্রত্যেকটিতে পরিবারের সংখ্যা ৩ হাজার ৮১টি।  

এসব পৌরসভায় বরাদ্দকৃত চালের পরিমাণ ৪৬ দশমিক ২১৫ মেট্রিক টন করে। আর তানোর পৌরসভায় কার্ডধারী পরিবারের সংখ্যা ১ হাজার ৫৪০টি। এ পৌরসভায় চাল বরাদ্দ করা হয়েছে ২৩ দমমিক ১০০ মেট্রিক টন। এবার ইউনিয়ন পর্যায়ে উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৯৫৭টি। এর মধ্যে গোদাগাড়ী উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২৮৩ দশমিক ২১৫ মেট্রিক টন।  

এ উপজেলায় ভিজিএফ চাল পাবে ১৮ হাজার ৮৮১টি পরিবার। রাজশাহীর তানোর উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৫৯ দশমিক ৮৪০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১০ হাজার ৬৫৬টি।

রাজশাহীর বাগমারা উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২৬৩ দশমিক ৮৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ১৭ হাজার ৬৩৯টি।  

বাঘা উপজেলার জন্য বরাদ্দ হয়েছে ১৩২ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৮ হাজার ৮০০টি। পুঠিয়া উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৪৫ দশমিক ৪২৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৯ হাজার ৬৯৫টি।

মোহনপুর উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১১৬ দশমিক ৭৪৫ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৭ হাজার ৭৮৩টি।  

চারঘাট উপজেলার ৯টি ইউনিয়নের জন্য চাল বরাদ্দ করা হয়েছে ২১৫ দশমিক ২০৫ মেট্রিক টন। এ উপজেলার ১৪ হাজার ৩৪৭টি পরিবারকে চাল দেওয়া হবে।  

রাজশাহীর দুর্গাপুর উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১৪৬ দশমিক ২২০ মেট্রিক টন। এ উপজেলায় কার্ডের সংখ্যা ৯ হাজার ৭৪৮টি।  

এছাড়া রাজশাহীর পবা উপজেলার জন্য চাল বরাদ্দ করা হয়েছে ১১২ দশমিক ৬২০ মেট্রিক টন। এখানে মোট ৭ হাজার ৫০৮টি পরিবার চাল পাবে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ২৪, ২০১৯
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।