ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫২ ছাত্রী পেলো বাইসাইকেল, দুস্থ নারীরা সেলাই মেশিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, মে ২৩, ২০১৯
৫২ ছাত্রী পেলো বাইসাইকেল, দুস্থ নারীরা সেলাই মেশিন বাইসাইেকল পেয়ে খুশি বাল্যবিয়ে বিরোধী টিমের সদস্যরা। ছবি: বাংলানিউজ

শরীয়তপুর: বাল্যবিয়ে প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন এবং নারী শিক্ষা বৃদ্ধির লক্ষে শরীয়তপুর সদর উপজেলার ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের ৫২ ছাত্রীকে বাই-সাইকেল বিতরণ করা হয়েছে। এছাড়াও আত্মকর্মসংস্থানের লক্ষ্যে উপজেলার ৫২ দুস্থ নারীকে দেওয়া হয় সেলাই মেশিন। 

বৃহস্পতিবার (২৩ মে) সকালে সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক (ডিসি) কাজী আবু তাহের।

উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল থেকে এ অনুষ্ঠানের আয়োজন করে সদর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন।

সেখানে শিক্ষার্থী ও দুস্থ নারীদের হাতে বাইসাইকেল ও সেলাই মেশিন তুলে দেওয়া হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল হাশেম তপাদার, ভাইস-চেয়ারম্যান ফারুক আহমেদ তালুকদার ও মহিলা ভাইস-চেয়ারম্যান সামিনা ইয়াছমিন।  
বাই-সাইকেল ও সেলাই মেশিন বিতরণ করা হচ্ছে।  ছবি: বাংলানিউজপ্রধান অতিথির বক্তব্যে ডিসি কাজী আবু তাহের বলেন, নারী উন্নয়নে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার। তাই সবক্ষেত্রে নারীরা আজ এগিয়ে যাচ্ছে। নারীদের পেছনে রেখে কখনোই দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। তাদের কাজ করে স্বাবলম্বী হতে হবে। আত্মনির্ভরশীল হতে হবে। এসব দিক বিবেচনায় উপজেলার ৫২ দুস্থ নারীকে আত্ম-কর্মসংস্থানের লক্ষ্যে সেলাই মেশিন দেওয়া হয়েছে।

ইউএনও মাহাবুর রহমান বলেন, সদর উপজেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ের বাল্যবিয়ে বিরোধী টিম গঠন করা হয়েছে। এ টিমের সদস্যদের কাজ হচ্ছে, কোথাও কোনো বাল্যবিয়ের খবর পেলে তাৎক্ষণিক সেখানে উপস্থিত হয়ে তা বন্ধ করে দেওয়া। এদের কাজের সুবিধার্থে এবং বিদ্যালয়ে যাতায়াতের জন্য সদর উপজেলার ১০ মাধ্যমিক বিদ্যালয়ের ১০টি বাল্যবিয়ে বিরোধী টিমের মোট ৫২ সদস্যের মধ্যে বাই-সাইকেল দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে আরও বাই-সাইকেল দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এসআরএস   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।