ঢাকা, মঙ্গলবার, ৩১ আষাঢ় ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
bangla news

এবার রুহুল আমিন হাওলাদারকে নোটিশ দেবে দুদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২৩ ৬:০৭:১৪ পিএম
এবিএম রুহুল আমিন হাওলাদার।

এবিএম রুহুল আমিন হাওলাদার।

ঢাকা: এবার জাতীয় পার্টির (জাপা) সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৩ মে) কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী সপ্তাহে এ নোটিশ পাঠানো হবে।

দুদকের উপ-পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, আগে তিনবার জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলেও রুহুল আমিন হাওলাদার দুদকে হাজির হননি। এবার আর তলব না করে সরাসরি সম্পদের বিবরণী দাখিলের জন্য নোটিশ দেওয়া হবে।

এর আগে সর্বশেষ ২০ মে দুদকের তৃতীয় তলবে গরহাজির থাকেন এবিএম রুহুল আমিন হাওলাদার। 

তৃতীয় দফায় তলবের পর দুদকে চিঠি পাঠিয়ে জাপার সাবেক মহাসচিব বলেন, ওমরাহ করতে সৌদি আরব যাওয়ার কারণে তিনি উপস্থিত হতে পারবেন না। এ জন্য ঈদের পর পর্যন্ত সময় চেয়ে আবেদন করেন দুদকে।

শতশত কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান ও জিজ্ঞাসাবাদের জন্য ১৪ মে  দুদকের উপ-পরিচালক সৈয়দ আহমেদের সই করা নোটিশে সোমবার (২০ মে) দুদকের প্রধান কার্যালয়ে রুহুল আমিন হাওলাদারকে হাজির হতে বলা হয়েছিল।

এর আগেও দুইবার জিজ্ঞাসাবাদের জন্য জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে তলব করে দুদক। 

তিনি সেই তলবের বিরুদ্ধে আদালতে গিয়ে স্থগিতাদেশ নিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত উচ্চ আদালতে হেরে যান রুহুল আমিন। এরপর তৃতীয়বারের মতো তাকে সশরীরে কার্যালয়ে হাজির হতে বলে দুদক।

দুদকের উপ-পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, অভিযোগটি আইনি প্রক্রিয়ায় নিষ্পত্তির জন্য অভিযোগ সংশ্লিষ্টকে দুদকের তলবে আসা উচিত।  

‘গত (২০ মে) সোমবার তিনি (রুহুল আমিন) দুদকে হাজির না হয়ে চিঠি পাঠিয়ে ঈদের পরে হাজির হবেন বলে জানিয়েছেন। ওমরাহ পালন করতে সৌদি আরব যাবেন বলে চিঠিতে উল্লেখ করেন তিনি।’

এর আগে গত বছরের ১৩ সেপ্টেম্বর রুহুল আমিন হাওলাদারকে প্রথম তলব করে দুদক। কিন্তু ওই সময় নির্বাচনের প্রস্তুতির কারণ দেখিয়ে দুদকে হাজির না হয়ে হাজিরা থেকে অব্যাহতির আবেদন করেন তিনি।

এরপর তাকে ফের চিঠি পাঠান দুদকের উপ-পরিচালক সৈয়দ আহমদ। চিঠিতে হাওলাদারকে ২৮ মার্চ দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়। 

কিন্তু ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন হাওলাদার। পরে আদালত রিটের প্রাথমিক শুনানি নিয়ে চার সপ্তাহের জন্য তা স্থগিত করে দেন। 

এরপর ওই স্থগিতাদেশটি গত ২৮ এপ্রিল স্থগিত করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে হাওলাদারকে দুদকের জিজ্ঞাসাবাদে আর কোনো আইনি বাধা থাকলো না দুদকের জানান আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, মে ২৩, ২০১৯
আরএম/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   দুদক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-23 18:07:14