ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

অনলাইনে মোবাইল-পোশাক অর্ডার করে মিলে সাবান-পেঁয়াজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, মে ২৩, ২০১৯
অনলাইনে মোবাইল-পোশাক অর্ডার করে মিলে সাবান-পেঁয়াজ জব্দ হওয়া পণ্য ও আটক প্রতারকেরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজে দৃষ্টিনন্দন পোশাক, গহনা কিংবা মোবাইল ফোন বিক্রির বিজ্ঞাপন। ক্রেতাদের আকৃষ্ট করতে সাধারণ দামের চেয়ে অনেক কম দামে পণ্য পাওয়ার আশ্বাস দেওয়া হয়। তবে বেশিরভাগ সময়ই সার্ভিস চার্জ কিংবা পণ্যের আংশিক দাম আদায় করলেও পণ্য পাওয়া যায় না। আর কখনো পণ্য পৌঁছানোর নামে পাঠানো হতো সাবান, আলু-পটল, পেঁয়াজ ভর্তি প্যাকেট।

অর্ডার করা পণ্য না পেয়ে অভিযোগ করলে তাদের চট্টগ্রামের অফিসে যোগাযোগ করতে বলা হতো। অল্প কিছু টাকার জন্য পরবর্তীতে প্রতারিত হয়েও কোনো গ্রাহক কোথাও অভিযোগ করতেন না।

এভাবে প্রতিজনের কাছ থেকে বেশি অর্থ না নিলেও বিপুল পরিমাণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নিযেছে একটি চক্র।  

বুধবার (২২ মে) দিনগত রাতে রাজধানীর দারুস সালাম এলাকায় অভিযান চালিয়ে এই প্রতারক চক্রের ৭ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)। চক্রটি দীর্ঘ সাত বছর ধরে প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে জানায় পুলিশ।

আটকরা হলেন সুজন মোল্লা (২৬), হাসিবুল হাসান ওরফে চঞ্চল (৩২), জারদিস হোসেন (২০), মেহেদী হাসান (২৩), নূর ইসলাম (১৯), পারভেজ মোল্লা  (১৯) ও আবু  তাহের (১৯)।

এ সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ, একটি ডেস্কটপ কম্পিউটার, একটি প্রিন্টার, একটি ইন্টারনেট রাউটার, ২৩টি মোবাইল সেট, মানি রিসিপ্ট, ২৫০ পিস পাঞ্জাবি ও ১০ পিস পায়জামা উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

সংবাদ সম্মেলন এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি চৌধুরী মঞ্জুরুল কবির।

চক্রটি বিভিন্নভাবে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করেছে জানিয়ে তিনি বলেন, তারা বিভিন্ন নামি-দামি ব্র্যান্ডের পণ্যের ছবি অনলাইন থেকে ডাউনলোড করে নিজেদের পণ্য হিসাবে ফেসবুক পেজে আপ করতো। কিন্তু সেসব পণ্যের নির্ধারিত দামের চেয়ে কমদাম দেখে কেউ আকৃষ্ট হয়ে যোগাযোগ করলে চক্রটি প্রথমে সার্ভিস চার্জ গ্রহণ করতো। এরপর হোম ডেলিভারির মাধ্যমে নিম্নমানের পণ্য চালিয়ে দিতো।

‘ক্রেতারা যখন কোনো পণ্য অর্ডার করলে কখনো মূল্য পরিশোধ করতে বলা হতো। কিন্তু নির্ধারিত মূল্যবান পণ্যের পরিবর্তে সাবান, ভিমবার, আলু, পেঁয়াজ, পটল প্যাকেট করে পাঠিয়ে দেওয়া হতো। কখনো কোনো পণ্য না পাঠিয়েই কিছু অর্থ আদায় করে পণ্য পাঠিয়েছে বলে দাবি করতো। গ্রাহক পণ্য পায়নি দাবি করলে বিভিন্ন কুরিয়ার সার্ভিসে খোঁজ নিতে বলতো এবং পণ্য না পৌঁছানোর জন্য সেসব কুরিয়ার সার্ভিসকে দায়ী করতো তারা। ’

র‌্যাব কর্মকর্তা চৌধুরী মঞ্জুররুল কবির বলেন, প্রতারকদের ব্যবহৃত ১৭টি ফেসবুক পেজ জব্দ করা হয়েছে। সেগুলো হল ইউনিক ফ্যাশন(Unique Fashion), রোজ ফ্যাশন বিডি (Rose Fashion BD), লাইফস্টাইল.কম (Lifestyle.com), গ্রিনএক্সপ্রেস.কম (GreenXpress.Com), জেন্টেল ফ্যাশন (Gentle Fashion), জেন্টেল পয়েন্ট (Gentle Point), ফ্যাশন পয়েন্ট (Fashion Point), প্লাস পয়েন্ট (Plus Point), মোবাইল শপ২৪ ( Mobile Shop 24), গয়না মহল, আরিফুল ইসলাম আরিয়ান (Arifull Islam Ariean), নিলয় মাহমুদ সুজন, এমডি তানভীর আবুতাহের (MD Tanvir Abutaher), অ্যাডভান্স ইলেক্ট্রনিক্স (Advance Electronics), ড্রিম ফ্যাশন (Dream Fashio) ও জিয়ান রাইহান (Xian Rihan).

সংবাদ সম্মেলনে জানানো হয়, চক্রটি দীর্ঘ ২০১৩ সাল থেকে এ ধরনের কার্যক্রম চালিয়ে আসছিলো। তারা প্রতি গ্রাহকের কাছ থেকে মোটা অঙ্কের টাকা না নিলেও বিপুল পরিমাণ গ্রাহকের কাছ থেকে অল্প অল্প করে প্রতিদিন লাখ লাখ টাকা হাতিয়ে নিতো।

অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে গ্রাহহকদের আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়ে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, আমরা প্রাথমিকভাবে চক্রটির ১৭ টি পেজ পেয়েছি। আরো পেজ রয়েছে কি না বিষয়টি যাচাই-বাছাই করে দেখা হবে।

এ সময় সেইলরের অ্যাসিসেন্ট মার্কেটিং ম্যানেজার সাইদুজ্জামান বলেন, আমাদের কপিরাইট করা ছবি ওরা কপি করে তাদের পেজে নিজেদের লোগো বানিয়ে ডিসপ্লে করত। আমরা র‌্যাবকে বিষয়টি জানানোর পর তাদের গ্রেফতার করে, এজন্য র‌্যাবকে ধন্যবাদ।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, মে ২৩, ২০১৯
পিএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।