bangla news

চাল আমদানি নিরুৎসাহিত করতে নতুন করে কর আরোপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২২ ৮:৪৩:৫১ পিএম
চালের ফাইল ছবি

চালের ফাইল ছবি

ঢাকা: সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ড বিদেশ থেকে চাল আমদানি নিরুৎসাহিত করতে আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি ডিউটি ৩ শতাংশ থেকে ২৫ শতাংশে উন্নতি করা হয়েছে। একই সঙ্গে চাল আমদানির ক্ষেত্রে আরও ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করেছে এনবিআর।

বুধবার (২২ মে) সংস্থাটির সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে এনবিআর।

সার্কুলারে বলা হয়েছে, ২২ মে থেকে চাল আমদানি করতে হলে ৫৫ শতাংশ কর দিতে হবে সরকারকে। ৫৫ শতাংশ করের মধ্যে কাস্টমস ডিউটি ২৫ শতাংশ, রেগুলেটরি ডিউটি ২৫ এবং এআইটি ৫ শতাংশ করে দিতে হবে।

এ বিষয়ে সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, এনবিআরের মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘চলতি ২০১৮-২০১৯ অর্থবছরের ১০ মাসে প্রায় ৩ লাখ ৩ হাজার মেট্রিক টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় কৃষকদের উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রি করতে বাধ্য হচ্ছেন। যার ফলে প্রান্তিক কৃষকরা আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদেরকে আর্থিক ক্ষতি থেকে রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন অনুযায়ী আমদানি পর্যায়ে চালের উপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করা হয়েছে’।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মে ২২, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   চাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-05-22 20:43:51