ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

দিনাজপুরে খাদ্য গুদামগুলোতে জায়গা সংকট তীব্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২১ ৭:৫৪:৪৫ পিএম
দিনাজপুরের খাদ্য গুদাম/ছবি: বাংলানিউজ

দিনাজপুরের খাদ্য গুদাম/ছবি: বাংলানিউজ

দিনাজপুর: তীব্র জায়গা সংকট দেখা দিয়েছে দিনাজপুরের সরকারি খাদ্য গুদামগুলোতে। ধারণ ক্ষমতার (প্রায় ২ হাজার মেট্রিক টন কম) কাছাকাছি খাদ্যশস্য আগে থেকেই মজুদ রয়েছে এসব গুদামে।

এবার চলতি বোরো মৌসুমে ৯৩ হাজার ৮৩১ মেট্রিক টন চাল ও ৫ হাজার ৪৮ মেট্রিক টন ধান কেনা হবে। তবে জেলা খাদ্য অফিসার বলছেন, নতুন করে চাল ও ধান ক্রয় করে গুদামজাত করতে কোনো সমস্যা হবে না।

জানা গেছে, দিনাজপুর জেলার সরকারি ২৫টি এলএসডি ও ১টি সিএসডি গুদাম রয়েছে। গুদামগুলোর ধারণ ক্ষমতা রয়েছে প্রায় ৮৭ হাজার মেট্রিক টন। কিন্তু এর আগে থেকে ২৫টি এলএসডি ও ১টি সিএসডি গুদামে ৮৫ হাজার ৩৮৮ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। এর মধ্যে চলতি বারো মৌসুমে ৯৩ হাজার ৮৩১ মেট্রিক চাল ও ৫ হাজার ৪৮ মেট্রিক টন ধান ক্রয় করা হচ্ছে।

২৬টি সরকারি গুদামে প্রায় ২ হাজার মেট্রিক টন জায়গায় ৯৮ হাজার ৮৭৯ মেট্রিক টন খাদ্যশস্য কিভাবে গুদামজাত করা হবে তা নিয়ে দেখা দিয়েছে নানা সংশয়।

দিনাজপুরের জেলা খাদ্য নিয়ন্ত্রক আশ্রাফুজ্জামান বাংলানিউজকে জানান, আগে থেকেই অনেক বেশি খাদ্যশস্য গুদামে রয়েছে। তবে বর্তমান যে খাদ্যশস্য মজুদ করাতে কোনো সমস্যা হবে না।

খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে দিনাজপুরের ২ হাজার ৪৭৯টি মিল মালিক খাদ্য বিভাগের সঙ্গে ৯৩ হাজার ৮৩১ মেট্রিক টন চাল সরবরাহের চুক্তি করেছেন। ২ হাজার ৩৫৪টি অটো ও হাসকিং মিল ৮৫ হাজার ৪৭ মেট্রিক টন এবং ১২৫টি অটো ও হাসকিং মিল ৮ হাজার ৭৮৪ মেট্রিক টন আতপ চাল সরবরাহ করবেন। সরকার এবছর প্রতি কেজি ধানের দাম ২৬ টাকা, প্রতি কেজি সিদ্ধ চাল ৩৬ টাকা ও প্রতি কেজি আতপ চালের দাম ৩৫ টাকা নির্ধারণ করেছে। 

চলতি বোরো সংগ্রহ অভিযানে দিনাজপুর সদর উপজেলায় ৫১৩ মেট্রিক টন, বিরলে ৩৬৮ মেট্রিক টন, বোচাগঞ্জে ২৫৩ মেট্রিক টন, কাহারোলে ১৬১ মেট্রিক টন, বীরগঞ্জে ৪৩৩ মেট্রিক টন, খানসামায় ১২২ মেট্রিক টন, চিরিরবন্দরে ৫৪১ মেট্রিক টন, পার্বতীপুরে ৭০০ মেট্রিক টন, ফুলবাড়ীতে ৪৩৩ মেট্রিক টন, বিরামপুরে ৪৭৫ মেট্রিক টন, হাকিমপুরে ২১৫ মেট্রিক টন, নবাবগঞ্জে ৫৪৩ মেট্রিক টন এবং ঘোড়াঘাট উপজেলায় ২৯১ মেট্রিক টন ধান কেনা হবে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, মে ২১, ২০১৯
এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   দিনাজপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-21 19:54:45