bangla news

যানবাহনের ভাড়া কমানোসহ ৯ দফা দাবিতে স্মারকলিপি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২১ ৪:২৪:২১ পিএম
জেলা প্রশাসকের হাতে স্মারকলিপি দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

জেলা প্রশাসকের হাতে স্মারকলিপি দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

বরিশাল: ঈদ-পূজাসহ সব ধর্মীয় উৎসবের আগে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ, যানবাহনের ভাড়া কমানো, আইন-শৃঙ্খলার উন্নয়নসহ নয় দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২১ মে) সকালে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির উদ্যোগে বরিশালে কর্মরত বেসিক ইউনিয়নগুলোর নেতাকর্মীদের নিয়ে জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলামের কাছে এ স্মারকলিপি দেওয়া হয় হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা নয় দফা হলো- ঈদ, পূজাসহ ধর্মীয় উৎসবের ১০ দিন আগে শ্রমিকদের বকেয়া বেতন-বোনাস পরিশোধ করা। লঞ্চ, স্টীমার, বাস, রেলসহ সব ধরনের যানবাহনের ভাড়া কমানো ও পর্যাপ্ত যানবাহন চালু করা। দোকান কর্মচারীদের সাপ্তাহিক ছুটিসহ বছরে ৩৬ দিন আইনানুগ ছুটি ও ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার ব্যবস্থা নেওয়া। জাতীয় মজুরি কমিশন ঘোষণা ও আইএলও কনভেনশন অনুসারে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার দেওয়া। আইএলও কনভেনশনের ১২১ অনুচ্ছেদ অনুযায়ী দুর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়া। 

সাধারণ মানুষের প্রয়োজনীয় দ্রব্যের ওপর চাপিয়ে দেওয়া ভ্যাট প্রত্যাহার করা। বিদেশি ঋণের উপর নির্ভরশীলতা কমানোসহ আগামী বাজেট যেন শ্রমিক স্বার্থ-বিরোধী না হয় তার প্রতি বিশেষ নজর দেওয়া। ছিনতাই, চাঁদাবাজি, দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়া। উৎসবে বাড়ি আসা-যাওয়ার ক্ষেত্রে বিড়ম্বনা ও নির্যাতন বন্ধ করা। দর্জি, প্রেস, দোকান কর্মচারী, সেলসম্যান, বরিশাল সিটি করপোরেশনের শ্রমিক-কর্মচারীসহ ব্যক্তি মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানগুলোর দাবি মেনে নেওয়া। বরিশালে বস্তি উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ করা ও যার যার জায়গায় পুনর্বাসন কর। শ্রমিক কর্মচারীদের রেশন ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো। ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের ছয় দফা বাস্তবায়ন করা।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সদস্য ও বরিশাল জেলা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এ কে আজাদ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি এম এ জলিল, বরিশাল মহানগর দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি স্বপন দত্ত, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র বরিশাল জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক লিংকন বায়েন, দর্জি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তুষার সেন, বস্তিবাসী ইউনিয়নের আহ্বায়ক নূর হোসেন হাওলদার, জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক জোছনা বেগম, পণ্য বিক্রয় ও সরবরাহকারী শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. কামাল হোসেন, দোকান কর্মচারী ইউনিয়নের যুগ্ম সম্পাদক মো. এনামুল হকসহ বিভিন্ন বেসিক ইউনিয়নের নেতারা।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মে ২১, ২০১৯
এমএস/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-05-21 16:24:21