bangla news

বিএটিবির রাজশাহীর পরিবেশকের কার্যালয়ে অভিযান, জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২০ ৪:৩৮:৩১ পিএম
বিএটিবি'র রাজশাহী পরিবেশক কার্যালয়ে অভিযান, ছবি: বাংলানিউজ

বিএটিবি'র রাজশাহী পরিবেশক কার্যালয়ে অভিযান, ছবি: বাংলানিউজ

রাজশাহী: ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) রাজশাহী পরিবেশক কার্যালয়ে (মেসার্স আবুল হোসেন) অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে প্রতিষ্ঠানটিকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘনের দায়ে  ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২০ মে) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট রনী খাতুনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। বিজ্ঞাপনের কাজে ব্যবহৃত বেশকিছু উপহার সামগ্রী তামাক কোম্পানির ওই কার্যালয়ে রাখার দায়ে এ জরিমানা করা হয়। 

এ সময় জুডিশিয়াল মুন্সিখানার পেশকার মো. কলিম উদ্দিন, সহকারী পেশকার জামাল উদ্দিন শিকদার, বেসরকারি উন্নয়ন সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস ও তুহিন ইসলাম উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রনী খাতুন বাংলানিউজকে জানান, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫ (ছ) ধারা লঙ্ঘন করায় মেসার্স আবুল হোসেন নামে তামাক কোম্পানির একটি পরিবেশকের কার্যালয়ে অভিযান পরিচালনা করা হয়। 

অভিযানে ওই কার্যালয়ে বিজ্ঞাপনের কাজে ব্যবহৃত বেশকিছু টি-শার্ট, সাউন্ড বক্স ও টর্চ লাইট উদ্ধার করা হয়। যা তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ।

তিনি আরও জানান, ২০ হাজার টাকা জরিমানা করে মেসার্স আবুল হোসেনের ম্যানেজার আব্দুস সালামকে সতর্ক করা হয়েছে। তামাক নিয়ন্ত্রণ আইনের প্রজ্ঞাপন সঙ্গে রেখে এবং আইনটি মেনে তাকে ব্যবসা পরিচালনার নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি ভবিষ্যতে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করলে দ্বিগুণহারে জরিমানা করা হবে বলেও তাকে সতর্ক করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, মে ২০, ২০১৯
এসএস/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ভ্রাম্যমাণ আদালত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-20 16:38:31