ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মূল্যায়নে কর্মশালা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মে ২০, ২০১৯
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মূল্যায়নে কর্মশালা  কর্মশালায় বক্তব্য রাখেন মেয়র মহিউদ্দিন আহমেদ। ছবি: বাংলানিউজ

পটুয়াখালী: পটুয়াখালী জেলা জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলার মধ্যে রয়েছে। দিন দিন ঝুঁকির পরিমাণ বাড়ছে। পাওয়া যাচ্ছে না খাবার পানি। নানান প্রতিকূলতার মধ্যেও জলবায়ু পরিবর্তন সহিষ্ণু উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়নে গুরুত্ব দিতে আহবান জানিয়েছেন পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ।

সোমবার (২০ মে) সকালে পটুয়াখালী এসডিএ মিলনায়তনে ‘জলবায়ু পরিবর্তনের (ভৌত ও আর্থ-সামাজিক) বিপদাপন্নতা মূল্যায়ন’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইউএনডিপি, এডিপিসি ও ইউকে এইডের সহযোগিতায় পটুয়াখালী পৌরসভা এ কর্মশালার আয়োজন করে।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে জলবায়ু পরিবর্তনে বিপদাপন্নতা মূল্যায়নে এ কর্মশালার আয়োজন করা হয়।

মেয়র মহিউদ্দিন বলেন, ‘বিশ্বব্যাপী জলবায়ু সংকট নিরসনকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালে কোপেনহেগেনে বিশ্ব নেতাদের কাছে এ সমস্যার কথা তুলে ধরেন। কিন্তু তাদের কাছ থেকে আশানুরূপ সাড়া না পাওয়ায় নিজস্ব অর্থায়নে দেশের জলবায়ুজনিত সংকট নিরসনের চেষ্টা শুরু করেন। সরকার দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি মোকাবিলায় ব্যাপক সতর্কতা অবলম্বন করায় সর্বশেষ ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়ক্ষতির হাত থেকে আমরা রক্ষা পেয়েছি। ’

কর্মশালার অন্যতম উদ্দেশ্য হলো জলবায়ু পরিবর্তনজনিত কারণে শহর এলাকার মানুষের খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা নিরূপণের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীর জলবায়ু সহিষ্ণু অবকাঠামো, রাস্তা, নর্দমা, ফুটপাত, কালভার্ট, শৌচাগার, টিউবওয়েল ইত্যাদি নির্মাণে সহায়তা প্রদান।

কর্মশালায় পটুয়াখালী পৌরসভার কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ২০, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।