ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়িতে শোভাযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, মে ১৮, ২০১৯
বুদ্ধপূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়িতে শোভাযাত্রা

খাগড়াছড়ি: বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে খাগড়াছড়িতে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা উদযাপিত হচ্ছে।

দিনটি উপলক্ষে শনিবার (১৮ মে) দুপুরে শহরের ঐতিহ্যবাহী য়ংড বৌদ্ধবিহার থেকে বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় একটি শোভাযাত্রা বের করা হয়।
 
সাসনা রাক্ষিতা ভিক্ষু সংঘ ও বাংলাদেশ বুড্ডিস্ট কল্যাণ পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত শোভাযাত্রায় খাগড়াছড়ি সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ নানা বয়সের হাজারো মানুষ অংশ নেন।

শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় য়ংড বৌদ্ধবিহারে গিয়ে শেষ হয়।
 
এর আগে সকাল থেকে মন্দিরগুলোতে ছিলো পূর্ণাথীদের ভিড়। জেলা শহরের য়ংড বৌদ্ধবিহারসহ খাগড়াছড়ির ৯ উপজেলার শতাধিক বৌদ্ধবিহারে সকাল থেকে চলে সংঘ দান, অষ্টপরিষ্কার দান, ভিক্ষুদের পিণ্ড দান, প্রদীপ প্রজ্জ্বলন, ধর্মদেশনা। সন্ধ্যায় বিহারগুলোতে পঞ্চশীল গ্রহণ, প্রবজ্যা গ্রহণ, প্রদীপ পূজা ও ফানস বাতি উড়ানো হবে।

এদিনেই জন্মগ্রহণ করেছিলেন গৌতম বুদ্ধ। পাশাপাশি এদিনেই তিনি বুদ্ধত্ব ও মহাপরিনির্বাণ লাভ করেন। সে কারণেই বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে দিনটি খুবই পবিত্র।
 
বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, মে ১৮, ২০১৯
এডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।