ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

ঝড়ে রাজশাহীতে সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৮ ৫:৪৭:২৯ এএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

রাজশাহী: রাজশাহী অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে জেলার পুঠিয়া উপজেলার বানেশ্বরে এক সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু হয়েছে। ঝড়ের পর বজ্রপাতসহ শিলাবৃষ্টিতে আমসহ বিভিন্ন উঠতি ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির খবর পাওয়া গেছে।

রাজশাহীর পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দিন আহমেদ জানান, শুক্রবার সন্ধ্যার আগে পুঠিয়ার ওপর দিয়েও ঝড় বয়ে যায়। ঝড়ের সময় মাথার ওপর ইট পড়ে পুঠিয়া উপজেলার বানেশ্বর ইউনিয়নে সাবেক চেয়ারম্যান সোবহান সরকারের (৮০) মৃত্যু হয়।
  
তিনি আরও জানান, ঝড়ের সময় সোবহান সরকার বানেশ্বরে তার বাণিজ্যিক কার্যালয়ে বসে ছিলেন। ঝড়ে সেখানকার টিন উড়ে যায়। এ সময় একটি ইট এসে তার মাথার ওপর পড়লে ঘটনাস্থলেই সাবেক এই চেয়ারম্যানের মৃত্যু হয়। রাস্তার উপর গাছ পড়ে আছেএ নিয়ে থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে বলেও জানান রাজশাহীর পুঠিয়া থানার এই পুলিশ কর্মকর্তা।

এদিকে শুক্রবার (১৭ মে) দিনভর তাপদাহ বয়ে গেলেও বিকেলের পর হঠাৎ করেই আকাশ মেঘ জমতে থাকে। এরপর শুরু হয় ঝড় ও শিলাবৃষ্টি। এ ঝড়ে রাজশাহীতে অনেক মাটির ঘর-বাড়ি লণ্ডভণ্ড হয়ে যায়। উপড়ে পড়ে বহু গাছপালা। এরমধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডেরও বেশ কয়েকটি গাছ উপড়ে পড়ে।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান আখতার জানান, তার ইউনিয়নের কদমশহর, ঈশ্বরীপুর, বাগাইলসহ কয়েকটি গ্রামের অন্তত ২শ’ কাঁচা ঘর-বাড়ি ভেঙে পড়েছে। ব্যাপক ক্ষতি হয়েছে মাঠের পাকা ধানের।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক জানান, ঝড় ও শিলাবৃষ্টিতে গাছের অনেক আম ঝরে পড়েছে। মাঠে থাকা পাকা ধানেরও কিছুটা ক্ষতি হয়েছে। এছাড়া পাট এবং ভুট্টারও ক্ষতির আশঙ্কা রয়েছে। সেগুলো ঝড়ে পড়ে যেতে পারে। তবে কোথাও ঝড় বা শিলা না থাকলে শুধু বৃষ্টিতে পাট-ভুট্টার উপকার হবে।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল মান্নান জানান, প্রায় এক ঘণ্টায় তারা ১৩ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছেন। বিকেলে রাজশাহীর ওপর দিয়ে কালবৈশাখী বয়ে গেছে। আর ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ৫০ দশমিক ৪ কিলোমিটার। শুক্রবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তাই বজ্রসহ ঝড় শিলাবৃষ্টিতে তাপদাহ প্রশমিত হয়েছে বলেও জানান এই আবহাওয়াবিদ।

বাংলাদেশ সময়: ০৫৪৬ ঘণ্টা, মে ১৮, ২০১৯
এসএস/জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-18 05:47:29