ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খালেদার কয়লাখনি দুর্নীতি মামলার চার্জ শুনানি পেছালো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, মে ১৬, ২০১৯
খালেদার কয়লাখনি দুর্নীতি মামলার চার্জ শুনানি পেছালো বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ফটো

ঢাকা: কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সময় বাড়ানোর আবেদনের কারণে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার চার্জ শুনানি ফের পিছিয়ে ১৯ জুন নতুন দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৬ মে) কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতের বিচারক এইচ এম রুহুল ইমরান নতুন এ তারিখ নির্ধারণ করেন।  

মঙ্গলবার মামলার চার্জ শুনানির দিন ধার্য ছিল।

কিন্তু খালেদা জিয়া হাসপাতালে চিকিৎসাধীন থাকায় তার পক্ষে আইনজীবীরা আদালতে সময় বাড়ানোর জন্য আবেদন করেন। আদালত তার এ আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির জন্য নতুন এ তারিখ ঘোষণা করেছেন।  

এর আগে হাইকোর্ট মামলাটির স্থগিতাদেশ খারিজ করে আদেশ দেন। একই সঙ্গে চলতি বছরের গত ১৩ মার্চ খালেদা জিয়াকে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয় কারা কর্তৃপক্ষকে।

গত ২৫ ফেব্রুয়ারি সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের করা আবেদনের রুল খারিজ করে দেন হাইকোর্ট। একই সঙ্গে মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়।  

এ বছরের ৩১ জানুয়ারি মামলার অন্যতম আসামি বিএনপি নেতা আমিনুল হক ও এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী সময় বাড়ানোর আবেদন করেন। পরে শুনানি শেষে ২৬ ফেব্রুয়ারি শুনানির জন্য দিন ধার্য করেছিলেন আদালত।

মামলার ১৬ আসামির মধ্যে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।  

সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ও বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান, বিএনপি নেতা এম কে আনোয়ার ও এম শামসুল ইসলাম মারা যাওয়ায় মামলার দায় থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়েছে।  

এ মামলায় মোট আসামি সংখ্যা ছিল ১৩ জন। চারজন মারা যাওয়ায় এখন আসামির সংখ্যা ৯।

মামলায় অন্য আসামিরা হলেন- খালেদা জিয়া, সাবেক বাণিজ্যমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন, সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার মো. আমিনুল হক, মো. সিরাজুল ইসলাম চৌধুরী, হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, সাবেক জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক পরিচালক মুঈনুল আহসান, সাবেক জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন।

২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

মামলার অভিযোগে বলা হয়, কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনকে (সিএমসি) বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করায় সরকারের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয়।  

গত ১৩ মে সরকারের জারি করা প্রজ্ঞাপন অনুযারী, পুরান ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত বিশেষ জজ আদালত-২ কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থানান্তর করা হয়েছে। তাই এখন থেকে খালেদা জিয়ার মামলার কার্যক্রম সেখানেই চলবে।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, মে১৬, ২০১৯
এমএআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ