ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

প্রান্তিক কৃষক ছাড়া একটি ধানও কেনা হবে না

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৫ ৪:৩০:২৯ পিএম
বক্তব্য রাখছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সরাসরি সাধারণ কৃষকদের কাছ থেকে ধান কিনবে সরকার। প্রান্তিক কৃষক ছাড়াও একটি ধানও কিনতে দেওয়া হবে না। যাতে কৃষক ন্যায্যমূল্যে তাদের উৎপাদিত ধান বিক্রি করতে পারেন।

বুধবার (১৫ মে) সকালে সিরাজগঞ্জ সদর উপজেলা খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ কাজের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

খাদ্যমন্ত্রী বলেন, কৃষককে বাঁচাতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে সরকার। যেসব এলাকায় বোরো ধান বেশি উৎপাদন হয়, সেখানে স্টিল প্যাডিক সাইলো ড্রাই মেশিন স্থাপন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। যাতে ১০ লাখ মেট্রিক টন ধান কেনা সম্ভব হবে। আগামী দেড় বছরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়াও দেশের চাহিদা মিটিয়ে বিদেশে চাল রফতানির সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। 

তিনি আরও বলেন, কৃষিখাতে ভর্তুকি দিলেও তার ফল চাষিদের ঘরে পৌঁছায় না। বিদ্যুতের ভর্তুকি দিলেও কৃষকরা প্রতিবিঘা জমি সেচের জন্য আড়াই হাজার টাকা দিচ্ছেন। অথচ বিঘায় বিদ্যুৎ খরচ হচ্ছে ৭ থেকে ৮শ’ টাকা। সেচ মালিকেরা বাড়তি টাকা নেওয়ায় কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। 

কৃষকের ধানে আগুন দেওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, ২০০ টাকা মণ হলেও কোনো কৃষক তার নিজের উৎপাদিত পণ্য এভাবে আগুনে পোড়াতে পারেন না। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। 

জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইফতেখার উদ্দিন শামীম, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, চেম্বারের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য ও আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট কেএম হোসেন আলী হাসান, সদর উপজেলার চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিল সিরাজী।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, মে ১৫, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   সিরাজগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-15 16:30:29