ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের মৃত্যুদণ্ড দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, মে ১৫, ২০১৯
খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের মৃত্যুদণ্ড দাবি সমাবেশে বিশিষ্ট কলামিস্ট, গবেষক ও বুদ্ধিজীবী সৈয়দ আবুল মকসুদ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করেছেন বিশিষ্ট কলামিস্ট, গবেষক ও বুদ্ধিজীবী সৈয়দ আবুল মকসুদ।

বুধবার (১৫ মে) সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামনে ‘ইফতারসহ সব খাদ্যে বিষ ও ভেজালমুক্ত এবং নিরাপদ করণের’ দাবিতে নাগরিক সমাবেশে তিনি এ দাবি জানান। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও গ্রিন ভয়েজ এ সমাবেশের আয়োজন করে।

সমাবেশে আবুল মকসুদ বলেন, কোনো ব্যক্তিকে বিষ প্রয়োগ করে হত্যা করা হলে, তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে ৩০২ ধারায় হত্যা মামলা করা হয়। তাহলে যারা খাদ্যে ভেজাল দিয়ে কোটি কোটি মানুষকে হত্যা করছে। তাদের কেনো মৃত্যুদণ্ড দেওয়া হবে না।

তিনি বলেন, খাদ্যে ভেজাল রোধে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করে। সম্প্রতি হাইকোর্ট ৫২টি ভেজাল পণ্য নিষিদ্ধ করেছেন। তাহলে এতোদিন বিএসটিআই এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কী কাজ করেছে।  

ভেজাল খাবার খেয়ে আমাদের যে ক্ষতি হয়েছে, তার দায়িত্ব ও ক্ষতিপূরণ কে দেবে উল্লেখ করে মকসুদ বলেন, যারা খাদ্যে ভেজাল মেশায় তাদের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে এবং তাদের আইন প্রয়োগকারী সংস্থার কাছে ধরিয়ে দিতে হবে।

নাগরিক সমাবেশে আরও বক্তব্য রাখেন বাপার যুগ্ম-সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, আলমগীর কবির, গ্রিন ভয়েসের ঢাকা মহানগর কমিটির সমন্বয়ক আব্দুস ছাত্তার প্রমুখ।  

নাগরিক সমাবেশে মানুষের সঙ্গে সম্পর্কিত সব পশুপাখি ও মাছের নিরাপদ খাদ্য নিশ্চিতকরণসহ ২৮টি দাবি তুলে ধরা হয়।  

বাংলাদেশের সময়: ১২০৫ ঘণ্টা, ১৫ মে, ২০১৯
আরকেআর/আরআইএস/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।