ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিউনিসিয়ায় নৌকাডুবি: উৎকণ্ঠায় নিখোঁজদের স্বজনেরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ১৫, ২০১৯
তিউনিসিয়ায় নৌকাডুবি: উৎকণ্ঠায় নিখোঁজদের স্বজনেরা

মাদারীপুর: ভাগ্যের চাকা ঘোরাতে ভূমধ্যসাগর হয়ে ইউরোপ পাড়ি দিতে গিয়ে প্রতিনিয়ত সলিল সমাধি হচ্ছে বহু মানুষের। এতে মৃত্যু হচ্ছে একেকটি স্বপ্ন-সম্ভাবনার। এ যাত্রায় সবশেষ নিহতদের অধিকাংশই বাংলাদেশি। যাদের বাড়িতে এখন চলছে শোকের মাতম। 

তবে বেঁচে যাওয়া অনেকের পরিবারের সদস্যরা স্বজনের খোঁজ না পেয়ে রয়েছেন উৎকণ্ঠায়। দুর্ঘটনার এতোদিনেও কোনো খোঁজ-খবর না পেয়ে অনেক পরিবারই ধরে নিয়েছেন তাদের সন্তান আর বেঁচে নেই।

 

মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের ৮ নম্বর চর এলাকার জাকির হোসেন (২৮), সদর উপজেলার বল্লভদী এলাকার মনির হোসেন (২১), শ্রীনদী এলাকার নাদিম মাতুব্বর (১৬) ও মঠেরবাজার এলাকার সাইফুর ইসলামের (২৪) এখনো নিখোঁজ রয়েছেন বলে তাদের পারিবারিক সূত্রে জানা যায়।

নিহত সজিব হোসেনের বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়ির চারপাশে মানুষের ভিড়। সজিবের মা ও বোন যেন একটু পর পরেই তার ছবি বুকে জড়িয়ে ধরে মূর্ছা যাচ্ছেন। মা তার মোবাইল ফোনটি হাতে নিয়ে বারবার সবাইকে বলছিল যে তার সঙ্গে ছেলের শেষ কি কথা হয়েছিল। তার ছেলে আর বেঁচে নেই এটি কিছুতেই যেন মানতে পারছেন না হতভাগী মা। নির্মম এ মৃত্যুকে মানতে পারছেন না এলাকাবাসীও। শোকের মাতম বইছে পুরো এলাকাজুড়ে।

সজিবের স্বজনরা জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষা না দিয়েই গত ঈদের পরের দিন এক দালালের হাত ধরে লিবিয়া যায় সজিব। সেখানে ছয় মাস কাজ করার পর নোয়াখালীর রুমান নামে এক দালালের খপ্পরে পরে সজিব। সেই দালাল আড়াই লাখ টাকার বিনিময়ে তাকে ইতালি নিয়ে যাওয়ার কথা বলেন। সেও রাজি হয় তার সঙ্গে যেতে। এরপর দালাল টাকা আটকে রেখে সজিবকে লিবিয়ায় জিম্মি করে রাখে। এরপর দীর্ঘ চারমাস পর গত ৯ মে সজিবকে অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছানোর কথা বলে নৌকা তোলা হয়।

শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের ৮ নম্বর চর নিখোঁজ জাকির হোসেনের বাড়িতে গেলে দেখা যায়, পরিবারের শোকের মাতম। তার স্ত্রী শান্তা আক্তার কান্না জড়িত কণ্ঠে জানান, ‘এ পর্যন্ত ৮ লাখ ২০ হাজার টাকা বিভিন্ন সময়ে দালাল চক্র তাদের কাছ থেকে নিয়েছে ইতালি পৌঁছে দেওয়ার কথা বলে। গত ৯ মে ট্রলারে উঠার আগে পরিবারের সঙ্গে একবার কথা হয়েছিল। এর পর আর যোগাযোগ নেই। অজানা শঙ্কায় বুকের ভেতরটা মুচড়ে উঠছে বার বার। ’ 

নিখোঁজ জাকির ৮ নম্বর চর এলাকার সেকান্দার হাওলাদারের ছেলে। গত বছর তিনি বিদেশের উদ্দেশ্যে দালালদের মাধ্যমে দেশ ছাড়েন।

রেড ক্রিসেন্ট সোসাইটি মাদারীপুর শাখার যুব প্রধান শিশির হোসেন বাংলানিউজকে বলেন, তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত চার জনের নাম পাওয়া যায়। এরমধ্যে তিনজন নিখোঁজ আর সজিব নামে একজনের নিহতের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, মে ১৪, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।