ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

একাদশে ভর্তিতে নিজ কলেজের অগ্রাধিকার দাবি

বেরোবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, মে ১৫, ২০১৯
একাদশে ভর্তিতে নিজ কলেজের অগ্রাধিকার দাবি একাদশে ভর্তিতে নিজ কলেজের অগ্রাধিকার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন। ছবি: বাংলানিউজ

রংপুর: একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা অনুযায়ী নিজ কলেজের শিক্ষার্থীদের অগ্রাধিকার এবং গ্রেড পয়েন্ট কমানোর দাবিতে আন্দোলনে নেমেছেন রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (১৪ মে) দুপুরে কলেজের সামনে অবস্থান নিয়ে মানববন্ধন ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।  

একাদশে ভর্তির ক্ষেত্রে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ সর্বনিম্ন জিপিএ ৫ উল্লেখ করে ভর্তির নোটিশ টানিয়েছে।

কর্তৃপক্ষ ওই নোটিশে বলেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে ভর্তির ক্ষেত্রে জিপিএ-৫ ছাড়া (নিজ প্রতিষ্ঠানের ক্ষেত্রেও) অনলাইনে আবেদন না করার জন্য পরামর্শ দেয়া হলো। শিক্ষাবোর্ড আবেদনপত্র গ্রহণ করলেও প্রতিষ্ঠান কর্তৃপক্ষ আবেদনপত্র বিবেচনা করবে না।  

এ ধরনের নোটিশকে হটকারী সিদ্ধান্ত উল্লেখ করে নিজ প্রতিষ্ঠানে অগ্রাধিকার ও ভর্তির ক্ষেত্রে জিপিএ কমানোর দাবিতে এই আন্দোলন শুরু করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।  

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ফয়সাল রেজা বলেন, একাদশে ভর্তির ক্ষেত্রে নিজ কলেজের শিক্ষার্থীদের অগ্রাধিকার দিতে হবে। ভর্তির জন্য জিপিএ-ও কমাতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।  

এই শিক্ষার্থীর ভাষ্য, আমরা অনেকেই সামান্য পয়েন্টের কারণে জিপিএ-৫ পাইনি। কিন্তু আমাদের চেয়ে অনেক খারাপ ছাত্রও আছে যারা জিপিএ-৫ পেয়েছে। এক্ষেত্রে তারা সুযোগ পেলে আমরা কেন পাবো না।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ ড. কে এম জালাল উদ্দিন আকবর জানান, প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক ওই নোটিশ দেয়া হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনের বিষয় শুনেছি। সিদ্ধান্ত পরিবর্তন করতে হলে আবারও পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত লাগবে।  

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, মে ১৪, ২০১৯
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।