ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাটোরে গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু বুধবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মে ১৪, ২০১৯
নাটোরে গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু বুধবার আম সংগ্রহের সময়সূচি নির্ধারণে সভা। ছবি: বাংলানিউজ

নাটোর: রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করতে বুধবার (১৫ মে) থেকে নাটোর জেলায় গাছ থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এই সংগ্রহ কার্যক্রম চলবে আগামী ২৫ আগস্ট পর্যন্ত। 

মঙ্গলবার (১৪ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় আম সংগ্রহের সময়সূচি নির্ধারণ করা হয়।

সভায় নাটোরে উৎপাদিত ১৪ জাতের আম পাড়ার সময়সূচি  নির্ধারণ করে দেওয়া হয়েছে।

 

বুধবার (১৫ মে) থেকে দেশীয় আটির আম পাড়ার মধ্য দিয়ে এই সময়সূচির কার্যক্রম শুরু হবে। পরে ২০ মে থেকে গোপাল ভোগ, ২৮ মে থেকে রাণী পছন্দ ও ক্ষীরসাপাত, ১ জুন থেকে লক্ষণভোগ, ৬ জুন থেকে ল্যাংড়া,  ১০ জুন থেকে নাক ফজলী  জাতের আম, ২০ জুন থেকে হাড়িভাঙ্গা আম, ৩০ জুন থেকে আম্রপালী, মল্লিকা ও ফজলী, ১৫ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ২৫ আগস্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।  

এই সময়সূচির বাইরে  আগে কোনো জাতের আম গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।

সময়সূচির প্রচারণায় জেলা তথ্য অফিস ও উপজেলা প্রশাসন কাজ করবে।

জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- স্থানীয় সরকার উপ পরিচালক গোলাম রাব্বি, অতিরিক্ত জেলা প্রশাসক শরীফুন নেছা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ পরিচালক বেলাল উদ্দিন, সব উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা পর্যায়ের কর্মকর্তা, আম চাষি ও ব্যবসায়ীরা।  

নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে  জানা গেছে, চলতি বছরে জেলায় চার হাজার ৮৫০ হেক্টর জমি থেকে ৬৩ হাজার ৫০ টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, মে ১৪, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।