ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইলিশের ‘জীবনচক্র’ গবেষণায় নির্মিত হচ্ছে জাহাজ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, মে ১৩, ২০১৯
ইলিশের ‘জীবনচক্র’ গবেষণায় নির্মিত হচ্ছে জাহাজ  খুলনা শিপইয়ার্ডের সঙ্গে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সমঝোতা স্মারক সই

ঢাকা: ইলিশ মাছের গবেষণা কার্যক্রমের জন্য একটি গবেষণা ও জরিপ জাহাজ নির্মাণে খুলনা শিপইয়ার্ডের সঙ্গে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সমঝোতা স্মারক সই হয়েছে।

মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর উপস্থিতিতে সোমবার (১৩ মে) সচিবালয়ে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের অধীন চাঁদপুর নদী কেন্দ্রের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের পিডি আবুল বাশার ও খুলনা শিপইয়ার্ডের এমডি আনিসুর রহমান মোল্লা সই করেন।
 
চাঁদপুর নদী কেন্দ্রের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে জাহাজটি নির্মিত হচ্ছে বলে জানানো হয়।


 
প্রায় পৌনে আট কোটি টাকা ব্যয়ে নির্মেয় গবেষণা জাহাজটি খুলনা শিপইয়ার্ড লিমিটেড দুই বছরের মধ্যে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কাছে হস্তান্তর করবে।
 
গবেষণা জাহাজটিতে ফিশ ফাইন্ডার, ইকো সাউন্ডার, নেভিগেশন ও অত্যাধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা, অগ্নি নির্বাপক, ইলিশ গবেষণার ল্যাবরেটরি, নেটিং সিস্টেম, পোর্টেবল হ্যাচারিসহ অন্য আধুনিক প্রযুক্তির সংযোজন থাকবে।
 
জাহাজটি নির্মিত হলে দেশের সংশ্লিষ্ট নদী ও সাগরের মোহনায় ইলিশের প্রজনন এবং বিচরণক্ষেত্রের পরিবর্তন পর্যবেক্ষণ, নতুন ক্ষেত্র চিহ্নিতকরণ, সর্বোচ্চ সহনশীল উৎপাদন, ইলিশ-জনতার গতিবিদ্যা, ইলিশের জীবনচক্র, উৎপাদনশীলতার ওপর পরিবেশের প্রভাব ও জলবায়ুগত প্রভাব নির্ণয়, ইলিশের প্রজনন-সাফল্য, ডিমের উৎপাদন, জাটকা ও ইলিশের প্রাচুর্যতার ওপর ব্যবস্থাপনা কৌশলাদি বাস্তবায়নের প্রভাব নিরূপণ করা সম্ভব হবে।
 
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমেদ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হকসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৩, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।